মেডিকেল সুযোগ পাওয়া রিপনের হাতে শিক্ষা সহায়তার চেক তুলে দিলেন শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক

যশোর সরকারি মেডিকেল কলেজে এমবিবিএসে ভর্তির সুযোগ পাওয়া ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জের পান দোকানদার ভবেশ চন্দ্র রায়ের ছেলে রিপন চন্দ্র রায়কে ৫০ হাজার টাকা শিক্ষা সহায়তা দিয়েছে শ্রম মন্ত্রণালয়। এ ছাড়াও তিনি আগামী তিন বছরে ৩ লাখ টাকা শিক্ষা সহায়তা পাবেন।

আজ মঙ্গলবার সচিবালয়ে শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল থেকে রিপনের হাতে শিক্ষা সহায়তার চেক তুলে দেন।

২১ অক্টোবর প্রথম আলোয় ‘টাকার অভাবে মেডিকেলে পড়াশোনা নিয়ে সংশয়’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদন দেখে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী ওই ছাত্রকে ডেকে এনে এই সহায়তা দেন বলে মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত শ্রমিক, মেহনতি মানুষ, দিন মজুরের সন্তানেরা সরকারি মেডিকেল কলেজ, টেক্সটাইল বিশ্ববিদ্যালয়, প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলে এই তহবিল থেকে তিন লাখ করে টাকা করে শিক্ষা সহায়তা দেওয়া হয়। আর কোনো শ্রমিকের সন্তান যদি সরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে শ্রমিক কল্যাণ তহবিলের নির্দিষ্ট ফরমে আবেদন করলে তাদের ৫০ হাজার টাকা শিক্ষা সহায়তা দেওয়া হয়।

একই অনুষ্ঠানে প্রতিমন্ত্রী মৌলভীবাজারের শ্রীমঙ্গলে চা-প্রক্রিয়াকরণ কারখানায় দুর্ঘটনায় হাত হারানো চা শ্রমিক মহাবির করকে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল থেকে এক লাখ টাকার আর্থিক সহায়তার চেক প্রদান দেন।