দেশে মামলার সংখ্যা বাড়ছে, কিন্তু নিষ্পত্তি সেই তুলনায় কম হচ্ছে: প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। ফাইল ছবি
প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। ফাইল ছবি

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, দেশে মামলার সংখ্যা বাড়ছে। কিন্তু মামলা নিষ্পত্তি হচ্ছে সেই তুলনায় কম। এ জন্য বিচারক ও অবকাঠামো বাড়াতে হবে। আজ বৃহস্পতিবার সকালে কুমিল্লায় ১০ তলাবিশিষ্ট প্রধান বিচারিক হাকিম ভবন উদ্বোধন শেষে এক সুধী সমাবেশে তিনি এ কথা বলেন।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে কুমিল্লার আদালত প্রাঙ্গণে ১০ তলা প্রধান বিচারিক হাকিম ভবন উদ্বোধন করেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। এ উপলক্ষে জেলা জজ আদালত প্রাঙ্গণে এক সুধী সমাবেশ হয়। সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

প্রধান বিচারপতি বলেন, আইনের শাসন প্রতিষ্ঠার জন্য রাষ্ট্রের তিন অঙ্গকে কাজ করে যেতে হবে। আইনের শাসন ছাড়া গণতন্ত্র ও মানবাধিকার প্রতিষ্ঠিত হতে পারে না। ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্য বেঞ্চ ও বারের মধ্যে সম্পর্ক রাখার ওপর জোর দেন তিনি।

পরে দুপুরে কুমিল্লা জেলা আইনজীবী সমিতির উদ্যোগে দেওয়া এক সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। কুমিল্লা জেলা আইনজীবী সমিতি মিলনায়তনে ওই অনুষ্ঠান হয়। প্রধান বিচারপতি কুমিল্লা জেলা আইনজীবী সমিতির সদস্য ছিলেন। এখান থেকেই তিনি আইন পেশায় যাত্রা শুরু করেছিলেন। অনুষ্ঠানে সৈয়দ মাহমুদ হোসেন আইনজীবীদের উদ্দেশে বলেন, জেনেশুনে মামলায় বিকৃত তথ্য উপস্থাপন করা ঠিক নয়। বিচারপ্রার্থীর অর্থ নষ্ট করার মনোভাব থাকা উচিত নয়।

সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইনমন্ত্রী আনিসুল হক। ছবি: প্রথম আলো
সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইনমন্ত্রী আনিসুল হক। ছবি: প্রথম আলো

প্রধান বিচারপতি আরও বলেন, প্রতিটি মামলা পরিচালনার ক্ষেত্রে শিক্ষা ও দক্ষতা দিয়ে বক্তব্য উপস্থাপন করতে হবে। প্রতি মাসে অন্তত দুটি মামলা আইনজীবীদের বিনা ফিতে করা দরকার। জনগণের ন্যায়বিচার প্রাপ্তিতে আইনজীবীদের কাজ করতে হবে। বিচারপ্রার্থীদের আস্থা অর্জন করতে হবে। বেঞ্চ ও বারের মধ্যে সমন্বয় থাকতে হবে। ন্যায়বিচার নিশ্চিতকরণে আইনজীবীদের ভূমিকা অগ্রগণ্য। এ ক্ষেত্রে কোনো অবহেলা কাম্য নয়। মনে রাখতে হবে আইনজীবীদের জীবন মসৃণ নয়।

সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, যে দেশে গণতন্ত্র থাকে, সেখানে আইনের শাসন থাকে। দেশে অনেক গর্হিত অন্যায় বালিশ চাপা দিয়ে রাখা হয়েছিল। প্রধানমন্ত্রী সেগুলো বের করেছেন। তাই আইনের শাসন প্রতিষ্ঠায় আইনজীবীদের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে। বাংলাদেশকে রক্ষায়ও ভূমিকা রাখতে হবে।

সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কুমিল্লা জেলা আইনজীবী সমিতির সভাপতি আবুল হাশেম খান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন কুমিল্লা-৬ আসনের সাংসদ আ ক ম বাহাউদ্দিন এবং জ্যেষ্ঠ জেলা ও দায়রা জজ কে এম সামছুল আলম। অনুষ্ঠানে জেলা আইনজীবী সমিতির সাবেক ও বর্তমান সভাপতি এবং সাধারণ সম্পাদকেরা উপস্থিত ছিলেন।