প্রজ্ঞাপন না হওয়া পর্যন্ত দায়িত্বে টেকনোক্র্যাট মন্ত্রীরা

মতিউর রহমান, নুরুল ইসলাম, ইয়াফেস ওসমান, মোস্তাফা জব্বার।
মতিউর রহমান, নুরুল ইসলাম, ইয়াফেস ওসমান, মোস্তাফা জব্বার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশের পর মন্ত্রিসভার চার টেকনোক্র্যাট সদস্য পদত্যাগপত্র জমা দিলেও আজ বুধবার বিকেল পর্যন্ত তা গ্রহণ করে প্রজ্ঞাপন জারি হয়নি। এ অবস্থায় পদত্যাগপত্র গৃহীত না হওয়া পর্যন্ত তাঁদের দায়িত্ব পালন করে যেতে বলা হয়েছে।

ধর্মমন্ত্রী মতিউর রহমান এবং প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলামের দপ্তরের কর্মকর্তারা আজ বুধবার প্রথম আলোকে এই তথ্য জানিয়েছেন। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে তাঁদের এই বার্তা দেওয়া হয়েছে। এর মধ্যে প্রবাসীকল্যাণমন্ত্রী নুরুল ইসলাম আজ মন্ত্রী হিসেবে পূর্বনির্ধারিত একটি অনুষ্ঠানে যোগ দেন। মিরপুরে ‘ঢাকা টেকনিক্যাল টিচার্স ট্রেনিং ইনস্টিটিউট’-এর ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা দেন তিনি।

টেকনোক্র্যাট (অনির্বাচিত) অপর দুই মন্ত্রী হলেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

গতকাল মঙ্গলবার দুপুরে মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী তাঁদের পদত্যাগ করার নির্দেশ দেওয়ার পর সন্ধ্যায় তাঁরা মন্ত্রিপরিষদ বিভাগে পদত্যাগপত্র জমা দিয়েছিলেন। সরকারি সূত্রে জানা গেছে, তফসিল ঘোষণার পর নির্বাচনের সময় মন্ত্রিসভায় কোনো টেকনোক্র্যাট মন্ত্রী থাকবেন না। এ জন্য সংবিধানের ত্রয়োদশ সংশোধনী বাতিল করে সর্বোচ্চ আদালতের দেওয়া রায়ের আলোকে প্রধানমন্ত্রী টেকনোক্র্যাট মন্ত্রীদের পদত্যাগের নির্দেশ দেন বলে একাধিক মন্ত্রী প্রথম আলোকে জানান।

টেকনোক্র্যাট মন্ত্রীদের পদত্যাগপত্র গৃহীত হওয়ার বিষয়ে জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বুধবার সন্ধ্যায় প্রথম আলোকে বলেন, এ বিষয়ে কোনো খবর নেই।

বর্তমান মন্ত্রিসভায় প্রধানমন্ত্রীসহ ৩৪ জন পূর্ণ মন্ত্রী, ১৭ জন প্রতিমন্ত্রী ও ২ জন উপমন্ত্রী রয়েছেন। আর মন্ত্রীর পদমর্যাদায় প্রধানমন্ত্রীর বিশেষ দূতের দায়িত্বে আছেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। এ ছাড়া ৭ জন উপদেষ্টা রয়েছেন।