ইসিকে তামাকবিরোধী নারী জোটের স্মারকলিপি

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের ভোট প্রচারণায় বিড়ি, সিগারেট, পানের সঙ্গে জর্দা, সাদাপাতা ও গুলসহ সব ধরনের তামাকজাত দ্রব্য ব্যবহার নিষিদ্ধ করতে নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানিয়েছে তামাকবিরোধী নারী জোট।

আজ বৃহস্পতিবার বিকেলে আগারগাঁওয়ে নির্বাচন কমিশনের কার্যালয়ে গিয়ে নারী জোটের প্রতিনিধিরা স্মারকলিপি দিয়ে এই আহ্বান জানান।

জোটের সমন্বয়ক সাইদা আক্তারের নেতৃত্বে সারা দেশের সাতটি বিভাগের ১২ জন নারী প্রতিনিধি নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদের কাছে এই স্মারকলিপি জমা দেন। প্রধান নির্বাচন কমিশনার বরাবর লেখা ওই স্মারকলিপিতে বলা হয়, দীর্ঘদিনের অভিজ্ঞতায় দেখা গেছে, নির্বাচনী প্রচারণায় চায়ের দোকানে এবং নির্বাচনী প্রচার কেন্দ্রে তামাকজাত দ্রব্য অবাধে বিক্রি ও বিতরণ করা হয়।

ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইনের একটি ধারা উল্লেখ করে স্মারকলিপিতে বলা হয়, নির্বাচন প্রচারণায় বা নির্বাচনকালে তামাকজাত দ্রব্যের ব্যবহারে তামাক কোম্পানিগুলো একধরনের প্রচারণার সুযোগ নেয়, যা আইনের পরিপন্থী। এ ছাড়া তামাকের ব্যবহারে জনস্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাবের কথা বিবেচনা করে একাদশ জাতীয় নির্বাচনে কোনো প্রকার তামাকজাত দ্রব্য ব্যবহার করতে না দেওয়ার জন্য নির্বাচন কমিশনকে বিশেষভাবে অনুরোধ করা হয়। এ ধরনের প্রচারণাকে প্রার্থীর নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন হিসেবে গণ্য করারও দাবি জানানো হয়।