নতুন প্রত্যাশা নিয়ে প্র

প্রথম আলোর ফিচার পাতাগুলোর নামের আগে বসেছে ‘প্র’। নতুন প্রত্যাশা নিয়ে।  প্রথম আলো
প্রথম আলোর ফিচার পাতাগুলোর নামের আগে বসেছে ‘প্র’। নতুন প্রত্যাশা নিয়ে। প্রথম আলো

প্র উপসর্গটি সাধারণত উপকার করে। অভিধান বলছে, ‘উৎকর্ষ আধিক্য ব্যাপকতা সূচনা প্রভৃতি ভাবব্যঞ্জক উপসর্গ হলো প্র’। গতির আগে প্র লাগালে হয় প্রগতি, চারের আগে লাগালে হয় প্রচার, সারের আগে লাগালে হয় প্রসার। এসবই প্র-র ভালোত্বের প্রকৃষ্ট প্রমাণ। প্রথম আলোর পাঠকেরা কাগজটির প্রতিদিনকার ফিচার পাতাগুলো হাতে নিয়ে খানিকটা চমকে উঠেছেন কি? একেই কি বলে মধুর চমক—প্লেজেন্ট সারপ্রাইজ। ছয় দিনের ফিচার পাতাগুলোর নামের আগে বসেছে প্র। নতুন প্রত্যাশা নিয়ে। প্রথম আলোর প্র, প্রত্যাশারও প্র। প্র মানে ভালো, প্রথম আলোর নতুন স্লোগান—ভালোর সাথে, আলোর পথে। প্র যেন সেই আলো আর ভালোর প্রতিশ্রুতি দিচ্ছে।

সাত দিনই আসছে ট্যাবলয়েড। শনিবারে প্র ছুটির দিনে, রোববারে প্র স্বপ্ন নিয়ে, সোমবারে প্র স্মার্ট সময়, বুধবারে প্র অধুনা, বৃহস্পতিবারে প্র আনন্দ এবং শুক্রবারে প্র অন্য আলো। মঙ্গলবারে আরও ঝলমলে নকশা, প্র অবশ্য লাগেনি নকশায়, কিন্তু প্রোজ্জ্বলতার ঝলক তো লাগছেই। সব ট্যাবলয়েড। শুধু আকারে বদলাচ্ছে বা নামের আগে প্র বসছে, ব্যাপার তা নয়। আধার আর আধেয়—দুটোই বদলানোর প্রয়াস দেখা যাচ্ছে, যা প্রশংসিত হচ্ছে বলেই খবরে প্রকাশ।

আসলে প্রথম আলোই প্রথম এই প্রথা চালু করেছিল, রোজ একটা করে রঙিন ফিচার পাতা। তা যে পাঠকের মনে ধরেছিল, জনপ্রিয়তার আকাশছোঁয়া রেকর্ডই তা বলে দেবে। কিন্তু পরিবর্তনই তো জীবনের ধর্ম। ‘মানুষ বেঁচে থাকলে বদলায়, মরে গেলে পচে যায়।’ বদলে যাচ্ছে তাই প্রথম আলোও। তার ফন্ট বদলেছে, পৃষ্ঠাসজ্জা বদলেছে। এবার বদলে যাচ্ছে ফিচার পাতা। দুই বছর ধরে অনেক বিশেষজ্ঞ আর প্রতিষ্ঠানের বিরামহীন গবেষণার প্রতিফলন আছে এই পরিবর্তনে। রস+আলো হয়তো আপনারা মিস করবেন, তবে তা পুষিয়ে দেওয়া যাবে অন্যান্য পাতা দিয়ে, কিছুটা অনলাইনে। বদলে পাওয়া যাচ্ছে স্মার্ট সময়, যা হয়তো যুগেরই দাবি। শুক্রবারের সাময়িকীর নাম বদলে আগেকার সেই অন্য আলোতে ফেরা গেল। আশা করি, সাহিত্য এবার আপনার শুক্রবারটিকে প্রসন্ন করে তুলবে। গোল্লাছুট চলে যাচ্ছে শনিবারে।

আপনি পাঠক, একটা সংবাদপত্রের কাছে আপনার চেয়ে বড় গবেষক আর কেউ নেই, আপনার চেয়ে বড় বিচারকও নেই। ফলে আপনার মতামত সবচেয়ে গুরুত্বপূর্ণ। আপনার প্রতিক্রিয়া জানান আমাদের।

আপনার মত আপনি লিখে পাঠাতে পারেন প্রতিটা ফিচার পাতায় প্রকাশিত ই-মেইল ঠিকানা বরাবর। কাগজে চিঠি লিখেও বলতে পারেন আপনার প্রত্যাশা আর প্রত্যাশাভঙ্গের কথা। প্রথম আলো অনলাইনের খবরের নিচেও মন্তব্য লিখতে পারেন, যেমন সব কটি ফিচার পাতার ফেসবুক পেজে আপনি মন্তব্য করতে পারেন, ইনবক্সে মত জানাতে পারেন সরাসরি। প্রথম আলোর ফেসবুক পেজেও জানাতে পারেন আপনার মত।

পাঠকই প্রথম আলোর প্রাণ। আপনার মত জানাটা তাই আমাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। ভালোর সাথে আলোর পথে এগিয়ে চলার আপনার প্রয়াসে আমরা অংশী, আমাদের প্রচেষ্টায় আপনারা প্রেরণা।