যুক্তির মাধ্যমে নিজেদের যোগ্য মানুষ হিসেবে গড়তে হবে

>বরিশাল, যশোর, বগুড়া ও ঠাকুরগাঁওয়ে আনন্দমুখর পরিবেশে উৎসবে অংশ নেয় শিক্ষার্থীরা।

বিতর্কের জন্য প্রয়োজন যুক্তি। যুক্তি দিয়েই সত্য উদ্‌ঘাটন করা সম্ভব। সত্য উদ্‌ঘাটিত হলে অন্ধকার-কুসংস্কার দূর হয়ে আলোকিত প্রজন্ম গড়ে ওঠে। তাই আগামী দিনে দেশকে নেতৃত্ব দিতে নতুন প্রজন্মকে যুক্তির মাধ্যমে নিজেদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। গতকাল শুক্রবার পুষ্টি-প্রথম আলো স্কুল বিতর্ক উৎসবে খুদে বিতার্কিকদের প্রতি এটা ছিল অতিথিদের আহ্বান।

এদিন আনন্দমুখর পরিবেশে চার জেলায় অনুষ্ঠিত হয় এই বিতর্ক প্রতিযোগিতা। ‘যোগ দাও যুক্তির মেলায়, করো যুক্তি দিয়ে বিশ্ব জয়’ স্লোগান সামনে রেখে দেশের ৪০টি অঞ্চলে এই বিতর্ক উৎসব অনুষ্ঠিত হচ্ছে। প্রতি অঞ্চলের চ্যাম্পিয়ন দল ঢাকায় জাতীয় স্কুল বিতর্ক উৎসবে অংশ নেবে। প্রথম আলোর সংশ্লিষ্ট এলাকার নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর:

বরিশাল নগরের উদয়ন মাধ্যমিক বিদ্যালয় মিলনায়তনে সকাল সাড়ে নয়টায় জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে উৎসবের সূচনা হয়। উদ্বোধন করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক ব্রাদার স্যামুয়েল সবুজ বালা। বরগুনা, ঝালকাঠি ও বরিশালের ১০টি বিদ্যালয়ের ১০টি দল দিনভর এই বিতর্ক উৎসবে অংশ নেয়। ছিল উন্মুক্ত কুইজ প্রতিযোগিতাও।

প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় বরিশালের আবদুর রব সেরনিয়াবাত সরকারি মাধ্যমিক বিদ্যালয় এবং রানার্সআপ হয় বরিশাল জিলা স্কুল। উৎসবে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক লিয়াকত জুয়েল, পুষ্টির আঞ্চলিক ব্যবস্থাপক মহিউদ্দীন সুমন, প্রথম আলোর যুব কর্মসূচির জ্যেষ্ঠ নির্বাহী বায়েজিদ ভূঁইয়া জুয়েল প্রমুখ।

যশোর সরকারি বালিকা বিদ্যালয় প্রাঙ্গণে উৎসবের উদ্বোধন করেন এই বিদ্যালয়ের প্রধান শিক্ষক লায়লা শিরিন সুলতানা। এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন ডা. আবদুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজের অধ্যক্ষ জে এম ইকবাল হোসেন। প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় যশোরের ঝিকরগাছার আকিজ কলেজিয়েট স্কুল এবং রানার্সআপ হয় যশোর শহরের দাউদ পাবলিক স্কুল অ্যান্ড কলেজ। শ্রেষ্ঠ বক্তা হয়েছে দাউদ পাবলিক স্কুল অ্যান্ড কলেজের হাবিবা আশরাফি নিঝুম। দুপুরে হয় কুইজ প্রতিযোগিতা। এতে জুনিয়র ও সেকেন্ডারি ক্যাটাগরিতে ছয়জনকে বিজয়ী ঘোষণা করা হয়।

বগুড়ায় উৎসবের আয়োজন করা হয় বগুড়া জিলা স্কুলের মুক্তিযোদ্ধা আমিনুল ইসলাম দুলাল মিলনায়তনে। বগুড়া শহরের সেরা ১২টি বিদ্যালয়ের শিক্ষার্থীরা এতে অংশ নেয়। দিন শেষে চূড়ান্ত পর্বে ওঠে বগুড়া বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজ এবং আর্মড পুলিশ ব্যাটালিয়ন পাবলিক স্কুল অ্যান্ড কলেজ (এপিবিএন)। এতে চ্যাম্পিয়ন হয় আর্মড পুলিশ ব্যাটালিয়ন স্কুল। সেরা বিতার্কিক হয় আবদুল্লাহ আজিম।  

ঠাকুরগাঁও শহরের ইকো পাঠশালা স্কুল অ্যান্ড কলেজ মিলনায়তনে উৎসব উদ্বোধন করেন শিক্ষাপ্রতিষ্ঠানটির অধ্যক্ষ সেলিমা আখতার। জেলার আটটি শিক্ষাপ্রতিষ্ঠান অংশ নেয়। চূড়ান্ত পর্বে বিজয়ী হয় ঠাকুরগাঁও সরকারি বালিকা উচ্চবিদ্যালয়। রানার্সআপ হয় ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চবিদ্যালয়। সেরা বিতার্কিক হয় মুঈদ খান আবির।