বিআরটিএ কার্যালয়ে অভিযান, ২ দালালের কারাদণ্ড

মিরপুরে বিআরটিএ কার্যালয়ে দুদকের অভিযান। ছবি: সংগৃহীত
মিরপুরে বিআরটিএ কার্যালয়ে দুদকের অভিযান। ছবি: সংগৃহীত

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) মিরপুরের কার্যালয়ে অভিযান চালিয়ে ২ দালালকে গ্রেপ্তার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাঁদের এক মাস করে কারাদণ্ড দিয়ে কারাগারে পাঠানো হয়।

আজ সোমবার এ অভিযান চালানো হয় বলে জানিয়েছেন দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য। তিনি বলেন, দুদকের হটলাইনে (১০৬) পাওয়া গ্রাহক সেবায় অনিয়ম ও দালালদের দৌরাত্ম্যের অভিযোগ আমলে নিয়ে এ অভিযান চালায় দুদক। সংস্থার সহকারী পরিচালক মঈনুল হাসান রওশনীর নেতৃত্বে উপসহকারী পরিচালক সোমা হোড় ও দুদকের পুলিশ ইউনিটের সদস্যরা অভিযানে অংশ নেন।

দুদক জানায়, অভিযানকালে আবদুল কাদের ও রফিকুল ইসলাম নামের দুই দালালকে গ্রেপ্তার করে মোবাইল কোর্টের মাধ্যমে এক মাস করে কারাদণ্ড দেওয়া হয়। প্রকৃত পরিচয় গোপন রেখে তাঁরা নিজেদের বিআরটিএর কর্মচারী পরিচয় দিয়ে গ্রাহকদের কাছ থেকে অবৈধভাবে টাকা নিয়ে লাইসেন্স ও অন্যান্য সেবা দিতেন।

অন্যদিকে, গ্রাহক হয়রানি ও দালালদের অপকর্মে সহযোগিতার দায়ে বিআরটিএর ক্যাশিয়ার খান মো. রুহুল আমিনের বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়ের করেছে বিআরটিএ। একই অভিযোগে ওই দপ্তরে নিরাপত্তার কাজে নিয়োজিত আনসার সদস্য আজিজুল হককে প্রত্যাহার করা হয়েছে। তাঁর বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করেছে দুদক।

সংশ্লিষ্ট গ্রাহকদের সঙ্গে কথা বলে দুদকের দলটি জানতে পারে, বিআরটিএর ওই কার্যালয়ে দালালদের অবাধ অনুপ্রবেশের ফলে ও বিআরটিএর অসাধু কর্মকর্তা-কর্মচারীদের দ্বারা গ্রাহকেরা প্রায়ই আর্থিক ক্ষতি ও হয়রানির শিকার হচ্ছেন। অবিলম্বে এসব অনিয়ম দূর করতে বিআরটিএ কর্তৃপক্ষকে তাগিদ দেয় দুদক দল।