মাগুরা সদরে নতুন মুখ বিএনপিরও

মাগুরা–১ ও ২ আসনে বিএনপির মনোনয়ন পেয়েছেন যথাক্রমে জেলা বিএনপির সাবেক সভাপতি মনোয়ার হোসেন খান ও কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী। গতকাল মঙ্গলবার পর্যন্ত এই দুই আসনে বিকল্প প্রার্থী হিসেবে অন্য কেউ দলীয় মনোনয়নের চিঠি হাতে পাননি।
জেলার দুটি আসনে আওয়ামী লীগের প্রার্থী ঘোষণা হয়েছে আগেই। ১ নম্বরে টিকিট পেয়েছেন প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব সাইফুজ্জামান শিখর আর ২ নম্বরে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার।
সদর উপজেলার একটি পৌরসভা, নয়টি ইউনিয়ন ও শ্রীপুর উপজেলা নিয়ে গঠিত মাগুরা-১ আসন। এ আসনে এবার ভোটের লড়াই হবে নতুন দুই প্রার্থীর। আওয়ামী লীগ ও বিএনপির মনোনীত দুজনই প্রথমবারের মতো এবার জাতীয় নির্বাচনে প্রার্থী হয়েছেন।
গত সোমবার রাতে মনোনয়ন নিশ্চিত হয়েছে বিএনপির মনোয়ার হোসেন খানের। খবর জানাজানির পর থেকেই নড়েচড়ে বসেছেন দলের তৃণমূল নেতা-কর্মীরা। তাঁরা বলছেন, যোগ্য প্রার্থীকেই মনোনয়ন দিয়েছে দল। ২০১৫ সালের পেট্রলবোমা হামলার একটি মামলায় গ্রেপ্তার এড়াতে দীর্ঘদিন সিঙ্গাপুর ছিলেন মনোয়ার। নির্বাচন উপলক্ষে দেশে এসে সুপ্রিম কোর্ট থেকে আগাম জামিন নিয়েছেন তিনি।
মহম্মদপুর, শালিখা ও সদরের চারটি ইউনিয়ন নিয়ে মাগুরা-২ আসন। এখানে বীরেন শিকদারের ওপর আস্থা রেখেছে আওয়ামী লীগ। এ নিয়ে চতুর্থবার মনোনয়ন পেলেন তিনি। তাঁর বিপরীতে ধানের শীষ প্রতীকে লড়বেন নিতাই রায় চৌধুরী। ২০০৮ সালের নির্বাচনে সামান্য ব্যবধানে বীরেন শিকদারের কাছে পরাজিত হন তিনি।
দুই দলের নেতা-কর্মীরা বলছেন, পুরোনো দুই প্রতিপক্ষের মধ্যে এবারও হাড্ডাহাড্ডি লড়াই হবে।