বিএনপির প্রার্থী নিয়ে চলছে জল্পনাকল্পনা

গোলাম মোস্তফা ও খলিলুর রহমান
গোলাম মোস্তফা ও খলিলুর রহমান

জয়পুরহাট-২ (আক্কেলপুর, কালাই, ক্ষেতলাল) আসনে প্রাথমিকভাবে মনোনীত বিএনপির দুই সাবেক সাংসদ আবু ইউসুফ মো. খলিলুর রহমান ও গোলাম মোস্তফা গত বুধবার মনোনয়নপত্র দাখিল করেছেন। এই দুজনের মধ্যে চূড়ান্ত মনোনয়ন পেয়ে ধানের শীষ নিয়ে কে নির্বাচন করবেন, তা নিয়ে নেতা-কর্মীদের মধ্যে চলছে জল্পনাকল্পনা।

এই আসনে ১৯৯১ থেকে ২০০১ সাল পর্যন্ত টানা চারবার বিএনপি থেকে আবু ইউসুফ মো. খলিলুর রহমান সাংসদ নির্বাচিত হয়েছিলেন। তিনি একবার জাতীয় সংসদের হুইপও ছিলেন। সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে তিনি বিএনপি ত্যাগ করে কর্নেল (অব.) অলি আহমদের নেতৃত্বাধীন লিবারেল ডেমোক্রেটিক পার্টিতে (এলডিপি) যোগদান করেন। ২০০৮ সালের সংসদ নির্বাচনে বিএনপির মনোনয়ন পেয়ে গোলাম মোস্তফা সাংসদ নির্বাচিত হন। ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে আসনটি আওয়ামী লীগের দখলে চলে যায়।

একসময় আবু ইউসুফ মো. খলিলুর রহমান বিএনপির প্রভাবশালী নেতা ছিলেন। বিএনপি ত্যাগের পর প্রায় ১০ বছর জয়পুরহাটের রাজনীতির মাঠে তিনি নীরব ছিলেন। সম্প্রতি তাঁকে বিএনপিতে ফিরিয়ে নেওয়া হয়। এই আসনে ওই ২ সাবেক সাংসদসহ ১৫ জন দলীয় মনোনয়ন ফরম কিনেছিলেন।

আক্কেলপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক কামরুজ্জামান কমল বলেন, জয়পুরহাট-২ আসনে বিএনপির দলীয় নেতা-কর্মীরা সবাই ঐক্যবদ্ধ রয়েছেন। দলীয় চূড়ান্ত মনোনয়ন যিনি পাবেন, তাঁরই পক্ষে নেতা-কর্মীরা কাজ করবেন।