দরিদ্র মেয়ে শিক্ষার্থীদের জনস্বাস্থ্য বৃত্তি

ব্র্যাক জেমস পি গ্রান্ট স্কুল অব পাবলিক হেলথ দরিদ্র মেয়ে শিক্ষার্থীদের জন্য ‘আমেনা আজফার ও হুরমাতুন্নেসা রব বৃত্তি’ চালু করেছে। এই বৃত্তির জন্য প্রতিষ্ঠানের তহবিলে আড়াই কোটি টাকা দিয়েছেন ব্র্যাকের ভাইস চেয়ার ও স্কুলের প্রতিষ্ঠাতা ডিন আহমেদ মোশতাক রাজা চৌধুরী।

আজ শনিবার বিকেলে রাজধানীর মহাখালীর ব্র্যাক জেমস পি গ্রান্ট স্কুল অব পাবলিক হেলথ মিলনায়তনে এক অনুষ্ঠানে এই বৃত্তির কথা আনুষ্ঠানিকভাবে জানানো হয়। আহমেদ মোশতাক রাজা চৌধুরীর পরিবারের পক্ষ থেকে জানানো হয়, রাজধানীর উত্তরার জমি বিক্রি করে আহমেদ মোশতাক রাজা চৌধুরী এই টাকা দিয়েছেন।

অনুষ্ঠানে ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ বলেন, আহমেদ মোশতাক রাজা চৌধুরীর কর্মজীবনের প্রায় পুরোটা কেটেছে ব্র্যাকের সঙ্গে। ব্র্যাক জেমস পি গ্রান্ট স্কুল অব পাবলিক হেলথকে পাঁচ কোটি টাকা দেওয়ার ঘোষণা দিয়ে ফজলে হাসান আবেদ বলেন, মোশতাক রাজা চৌধুরীর নামে ব্র্যাক জেমস পি গ্রান্ট স্কুল অব পাবলিক হেলথে একটি অধ্যাপকের চেয়ার হবে। পাঁচ কোটি টাকা সেই কাজে ব্যবহৃত হবে।

ব্র্যাক জেমস পি গ্রান্ট স্কুল অব পাবলিক হেলথের ডিন অধ্যাপক সাবিনা এফ রশিদ জানান, যেসব দরিদ্র মেধাবী মেয়ে শিক্ষার্থী জনস্বাস্থ্য বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি নিতে চায় তাদের ‘আমেনা আজফার ও হুরমাতুন্নেসা রব বৃত্তি’ দেওয়া হবে। আমেনা আজফার ও হুরমাতুন্নেসা রব যথাক্রমে মোশতাক রাজা চৌধুরীর মা ও শাশুড়ি।