বিএনপির নজমুলসহ মনোনয়নপত্র বাতিল নয়জনের

মেয়রের পদ ত্যাগ না করায় নওগাঁ-৫ (সদর) আসনে বিএনপির প্রার্থী নজমুল হকের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। এ ছাড়া নওগাঁর ছয়টি আসনে নানা ত্রুটির কারণে আরও আটজনের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে। ৩৪ জনের মনোনয়নপত্র সঠিক হিসেবে গ্রহণ করা হয়েছে। গতকাল রোববার জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে এ তথ্য জানানো হয়।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, নওগাঁ-১ (নিয়ামতপুর, পোরশা ও সাপাহার) আসনে মনোনয়নপত্র দাখিল করেছিলেন ছয়জন। এর মধ্যে বিকল্পধারার আবু হেনা মোস্তাফা কামালের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে, এই প্রার্থীর দলীয় মনোনয়ন ফরমের চিঠিতে দলের পক্ষে সত্যায়নকারী ব্যক্তির স্বাক্ষরে গরমিল রয়েছে। এ কারণে তাঁর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

নওগাঁ-২ আসনে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন সাতজন। এর মধ্যে তিনজনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। তাঁদের একজন হলেন আওয়ামী লীগের কেন্দ্রীয় উপকমিটির সাবেক সহসাধারণ সম্পাদক আখতারুল আলম (স্বতন্ত্র)। কারণ হিসেবে বলা হয়েছে, স্বতন্ত্র প্রার্থীর সমর্থনে ১ শতাংশ ভোটারের সত্যতা যাচাইয়ে একজন ভোটারের জাতীয় পরিচয়পত্রের স্বাক্ষরের সঙ্গে জমা দেওয়া সমর্থন কাগজের স্বাক্ষরের মিল পাওয়া যায়নি। এ আসনে আরেক স্বতন্ত্র প্রার্থী মতিবুল ইসলামের মনোনয়নপত্রও বাতিল করা হয়েছে। স্বতন্ত্র এ প্রার্থীর সমর্থনে স্বাক্ষর দেওয়া ১ শতাংশ ভোটারের সত্যতা যাচাইয়ে ত্রুটি পাওয়ার কারণে তাঁর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

নওগাঁ-২ আসনে মনোনয়নপত্র বাতিল করা হয়েছে বিকল্পধারার প্রার্থী আবদুর রউফ মান্নানের। শিক্ষাগত যোগ্যতার সনদ না দেওয়া, হলফনামার প্রার্থীর আয় বিবরণীর ঘরে প্রার্থীর স্বাক্ষর না থাকায় তাঁর মনোনয়নপত্র বাতিল করা হয়।

নওগাঁ-৩ আসনে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন সাতজন। তাঁদের সবার মনোনয়নপত্র গ্রহণ করা হয়েছে।

নওগাঁ-৪ আসনে ১১ জন মনোনয়নপত্র জমা দেন। তাঁদের মধ্যে জেলা বঙ্গবন্ধু আইনজীবী পরিষদের সভাপতি আবদুল বাকী তাঁর প্রার্থিতা প্রত্যাহার করে নেন। অন্য ১০ জনের মধ্যে স্বতন্ত্র দুই প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। মান্দা উপজেলা জামায়াতের আমির খন্দকার আবদুর রাকিব ও স্বতন্ত্র আরেক প্রার্থী আফজাল হোসেনের সমর্থনে ১ শতাংশ ভোটারের সত্যতা যাচাই করে ত্রুটি পাওয়ায় মনোনয়নপত্র বাতিল হয়।

নওগাঁ-৫ আসনে বিএনপির প্রার্থী নজমুল হক সনির মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। তিনি জেলা বিএনপির সভাপতি। পৌরসভার মেয়রের পদ ত্যাগ না করায় মনোনয়নপত্র বাতিল করা হয়েছে বলে রিটার্নিং কর্মকর্তা উল্লেখ করেন। এ ছাড়া শিক্ষাগত যোগ্যতার প্রত্যয়ন সংযুক্ত না করা, দলীয় মনোনয়ন ফরমে ভোটার নম্বর না থাকা এবং প্রার্থীর আয় বিবরণীর ঘরে প্রার্থীর স্বাক্ষর না থাকার কারণে এ আসনে জাতীয় পার্টির মনোনীত প্রার্থী ইফতারুল ইসলাম বকুলের মনোনয়নপত্র বাতিল করা হয়। বাকি পাঁচজনের মনোনয়ন সঠিক বলে গ্রহণ করা হয়েছে।

নওগাঁ-৬ আসনে স্বতন্ত্র প্রার্থী রানীনগর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আওয়ামী লীগ নেতা আনোয়ার হোসেনের (হেলাল) মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।