খন্দকার মোশাররফের আয় বেশি মাছ চাষে

মোশাররফ হোসেন
মোশাররফ হোসেন

২০১৪ সালের নির্বাচনের সময় দাখিল করা হলফনামায় মাছ চাষের কোনো উল্লেখ ছিল না। কিন্তু এবারের হলফনামায় মাছ চাষ থেকেই প্রতিবছর ২ কোটি ৪২ লাখ ২৮ হাজার ৫২০ টাকা আয় করেন বলে উল্লেখ করেছেন স্থানীয় সরকারমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।

পাঁচ বছর আগের হলফনামায় খন্দকার মোশাররফ হোসেনের আয়ের উৎস দেখানো হয়েছিল শেয়ার-সঞ্চয়পত্র-ব্যাংক আমানত থেকে ৮১ লাখ ৭৯ হাজার ৪৬৭ টাকা, সাংসদ ও মন্ত্রী হিসেবে সম্মানী ভাতা ৬ লাখ ৩৭ হাজার ২০০, ঢাকার উত্তরার বাড়ির ডেভেলপারের কাছ থেকে ‘সাইনিং মানি’ ৪০ লাখ ও জমি বিক্রি থেকে মূলধনি লাভ ১৭ লাখ ২৮ হাজার টাকা এবং জাতিসংঘ থেকে পাওয়া অবসর ভাতা ১৯ হাজার ৩৫৯ দশমিক ৮৪ মার্কিন ডলার।

এবারের হলফনামায় মাছ চাষ ছাড়া আয় দেখিয়েছেন ভাড়া থেকে বছরে ৪২ লাখ টাকা, শেয়ার-সঞ্চয়পত্র-ব্যাংক আমানত থেকে বছরে ৬৬ লাখ ২২ হাজার ও মন্ত্রী হিসেবে সম্মানী ভাতা বছরে ১২ লাখ ৬০ হাজার টাকা।

গতবারের হলফনামায় খন্দকার মোশাররফ হোসেন অস্থাবর সম্পদ হিসেবে দেখিয়েছিলেন নগদ ১৪ লাখ ৪০ হাজার ৪৪৮ টাকা ও ২১ দশমিক ৩৪ মার্কিন ডলার (১ হাজার ৭০১ টাকা) এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা ১ লাখ ৫৮ হাজার ৩৮৬ টাকা। এ ছাড়া বিভিন্ন ধরনের সঞ্চয়পত্রে বিনিয়োগ ছিল ৯ কোটি ৭ লাখ ৬৭ হাজার ৬৩৫ টাকা, গাড়ির মূল্য ৬৬ লাখ ৭৫ হাজার, ৪ লাখ টাকার আসবাব ও অলংকার ২৫ ভরি (দাম অজ্ঞাত)।

এবারের হলফনামা অনুযায়ী, তাঁর অস্থাবর সম্পদ নগদ ২৭ লাখ ৫৬ হাজার ৯১৪ টাকা, ৫ হাজার ৩৯০ দশমিক ৬২ মার্কিন ডলার এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা ২৬ লাখ ৭৯ হাজার ৭২৫ টাকা। এ ছাড়া বন্ড-শেয়ারে বিনিয়োগ ৪ কোটি ৬৬ লাখ ৫৫ হাজার ও সঞ্চয়পত্রে ১১ কোটি ৩৩ লাখ ৭৮ হাজার ১৬০ টাকা। এ ছাড়াও আছে ৬৬ লাখ ৭৫ হাজার টাকা দামের একটি জিপগাড়ি, ৫০ ভরি সোনা এবং ৫ লাখ টাকার আসবাব ও ইলেকট্রনিক সামগ্রী।

স্থাবর সম্পদ হিসেবে গতবারের হলফনামায় তিনি ফরিদপুরের বদরপুরে ৩ দশমিক ২২ একর এবং ঢাকার উত্তরায় ৮ শতাংশ অকৃষি জমি দেখিয়েছিলেন, যার দাম উল্লেখ করেছিলেন ৬ লাখ ৫৭ হাজার ৫৫৩ টাকা; বদরপুর ও উত্তরায় দুটি দোতলা দালান, যার দাম উল্লেখ করেছিলেন ৩৯ লাখ ২৮ হাজার ৭৮৫ টাকা।

এবারের হলফনামায় স্থাবর সম্পদ হিসেবে ২৮ দশমিক ০৮ একর অকৃষি জমি দেখিয়েছেন, যার দাম ৭ কোটি ৬৯ লাখ ৩১ হাজার ৪৬৮ টাকা; বদরপুরে একটি দোতলা দালান ও উত্তরায় একটি বহুতল দালান উল্লেখ করে তার দাম দেখিয়েছেন মোট ৬৩ লাখ ২১ হাজার ১২৮ টাকা।