নাজমুল হক প্রধানের আয় বেড়েছে ৫ গুণের বেশি

নাজমুল হক প্রধান
নাজমুল হক প্রধান

গত পাঁচ বছরে পঞ্চগড়-১ আসনের বর্তমান সাংসদ ও বাংলাদেশ জাসদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধানের বার্ষিক আয় বেড়েছে পাঁচ গুণের বেশি। এই সময়ে তাঁর অর্থনৈতিক অবস্থার ব্যাপক উন্নতি হয়েছে। আগে না থাকলেও তিনি এখন দুটি বাগান ও একটি মৎস্য খামারের মালিক। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্রের সঙ্গে জমা দেওয়া হলফনামা ঘেঁটে এসব তথ্য পাওয়া গেছে।

২০১৪ সালের দশম জাতীয় সংসদ নির্বাচনে নাজমুল হক প্রধান পঞ্চগড়-১ আসন থেকে প্রথমবারের মতো সাংসদ নির্বাচিত হন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি এই আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করেছেন।

হলফনামা অনুযায়ী বর্তমানে বিভিন্ন খাত থেকে সাংসদ নাজমুল হক প্রধানের বার্ষিক আয় ৫১ লাখ ৫২ হাজার ৩৬০ টাকা এবং অস্থাবর সম্পত্তি ১ কোটি ১৫ লাখ ৪৬ হাজার ৮৪৯ টাকা। দশম জাতীয় সংসদ নির্বাচনের হলফনামায় তিনি পেশা হিসেবে ব্যবসার কথা উল্লেখ করেছিলেন। ওই সময় তাঁর বার্ষিক আয় ছিল ৯ লাখ ৪ হাজার ৭৩৩ টাকা। এর মধ্যে কৃষি খাত থেকে ৭৫ হাজার, ব্যবসা থেকে ৬ লাখ ২৯ হাজার ৭৩৩ টাকা এবং শেয়ার থেকে ২ লাখ টাকা। এবারের হলফনামায় তিনি পেশায় নিজেকে একজন মৎস্যখামারি উল্লেখ করেছেন। বার্ষিক আয় দেখিয়েছেন ৫১ লাখ ৫২ হাজার ৩৬০ টাকা। এর মধ্যে কৃষি খাত থেকে বার্ষিক আয় ১৯ লাখ ৬৪ হাজার ৪৯৩ টাকা, শেয়ার, সঞ্চয়পত্র–ব্যাংক আমানত থেকে ২০ হাজার ৫৭৭ টাকা, পেশা হিসেবে বার্ষিক আয় ২৫ লাখ ৭ হাজার ২৯০ টাকা এবং অন্যান্য খাত থেকে বার্ষিক আয় ৬ লাখ ৬০ হাজার টাকা।

২০১৪ সালের নির্বাচনী হলফনামায় নাজমুল হক প্রধান অস্থাবর সম্পত্তি দেখিয়েছিলেন ২৬ লাখ ৩৩ হাজার ৪৯২ টাকার। এর মধ্যে নিজের কাছে নগদ অর্থ ৩ লাখ টাকা, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা ১২ লাখ ১৩ হাজার ৪৯২ টাকা, শেয়ার ২ লাখ টাকার, ইলেকট্রনিকস সামগ্রী ২ লাখ টাকা, আসবাব ২ লাখ টাকা, স্ত্রীর কাছে নগদ অর্থ ২০ হাজার টাকা এবং স্ত্রীর কাছে ১০ ভরি স্বর্ণ, যার মূল্য ৫ লাখ টাকা। এবারের হলফনামায় তিনি অস্থাবর সম্পত্তি দেখিয়েছেন ১ কোটি ১৫ লাখ ৪৬ হাজার ৮৪৯ টাকা। এর মধ্যে নিজের নামে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা ৪৪ লাখ ৩০ হাজার ৯৪৯ টাকা। নিজ নামে শেয়ার ২ লাখ টাকা, সঞ্চয়পত্র ১ লাখ টাকার, একটি মোটরগাড়ি, যার মূল্য ৬৭ লাখ ৯৮ হাজার ৪০০ টাকা, আসবাব ১৭ হাজার ৫০০ টাকা।

দশম জাতীয় সংসদ নির্বাচনে নাজমুল হক প্রধান তাঁর হলফনামায় স্থাবর সম্পত্তি হিসেবে নিজ নামে ৩৭ বিঘা ও স্ত্রীর নামে ৫ বিঘা কৃষি জমি দেখিয়েছিলেন। তবে তার মূল্য নির্ধারণ করে দেখাননি।এবারের হলফনামায় তিনি স্থাবর সম্পত্তি দেখিয়েছেন ১ কোটি ৩ লাখ ৩০ হাজার ২৭০ টাকা। এর মধ্যে পৈতৃক সূত্রে পাওয়া ৩৭ বিঘা জমির মূল্য ৬৫ লাখ টাকা, নিজের নামে অকৃষি জমির মূল্য ১০ লাখ ২৫ হাজার টাকা, যৌথ মালিকানার টিন শেড বাড়ি, যার মূল্য ৫ লাখ টাকা, নিজ নামে চা–বাগান, রাবারবাগান ও মৎস্য খামার, যার মূল্য ২২ লাখ ১৯ হাজার ৭৭০ টাকা।