আপিলে আফরোজার মনোনয়নপত্র বৈধ, অবৈধ আমানের

আমান উল্লাহ আমান, আফরোজা আব্বাস‍
আমান উল্লাহ আমান, আফরোজা আব্বাস‍

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের স্ত্রী আফরোজা আব্বাসের মনোনয়নপত্র বৈধ বলে ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। তবে বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমানের মনোনয়নপত্র বাতিলের আদেশ বহাল রেখেছে কমিশন।

মনোনয়নপত্র বাতিলের আদেশের বিরুদ্ধে আফরোজা ও আমানের আপিল শুনানি শেষে নির্বাচন কমিশন আজ শনিবার এই আদেশ দেয়। নির্বাচন কমিশনের এই আদেশের ফলে মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাসের ঢাকা-৯ আসন থেকে নির্বাচন করতে আর কোনো বাধা থাকল না।

আমান উল্লাহ আমান ঢাকার-২ আসন থেকে নির্বাচন করার জন্য মনোনয়নপত্র জমা দেন। যাচাইবাছাই শেষে ঢাকার রিটার্নিং কর্মকর্তা আমানের মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করেন। দণ্ড থাকার কারণে আমানের মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করা হয়। অন্যদিকে ঋণ খেলাপির কারণে ঢাকা-৯ আসনে বিএনপির প্রার্থী আফরোজা আব্বাসের মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করেন ঢাকার বিভাগীয় রিটার্নিং কর্মকর্তা। ওই আদেশের বিরুদ্ধে আপিল করলে শুনানি শেষে আজ নির্বাচন কমিশন আফরোজার মনোনয়নপত্র বৈধ বলে ঘোষণা করে।

ঢাকা-৮ আসনে বিএনপির প্রার্থী মির্জা আব্বাসের মনোনয়নপত্রের বৈধতা চ্যালেঞ্জ করে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননের আবেদন খারিজ করে দিয়েছে নির্বাচন কমিশন।