খুলনার তিনটি আসনে নৌকা ও লাঙ্গল উন্মুক্ত

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে খুলনার ছয়টি আসনের সব কটিতে মহাজোটের প্রার্থী হিসেবে আওয়ামী লীগের প্রার্থীরা চূড়ান্ত মনোনয়ন পেয়েছেন। এর মধ্যে তিনটি আসনে মহাজোটের বাইরে জোটের অন্যতম শরিক জাতীয় পার্টির তিনজন প্রার্থী লড়বেন। ফলে এই তিন আসনে নৌকা ও লাঙ্গলের মধ্যে উন্মুক্ত লড়াই হবে।

গতকাল রোববার বিকেলে নির্বাচন কমিশনে জমা দেওয়া প্রার্থী তালিকায় জাতীয় পার্টি মহাজোটের হয়ে ২৯টি আসনে লড়ার কথা জানিয়েছে। এর বাইরে জাতীয় পার্টি আরও ১৩২টি আসনে লড়বে। এই আসনগুলোর মধ্যে খুলনায় তিনটি আসন রয়েছে।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, খুলনার ছয়টি আসনের পাঁচটিতে জাতীয় পার্টির ছয়জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। এর মধ্যে খুলনা-২ আসনে দলটির প্রার্থী এস এম এরশাদুর জামান ডলারের মনোনয়নপত্র আপিলে বাদ পড়ে। গতকাল মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে খুলনা-৪ আসনের প্রার্থী মল্লিক হাদিউজ্জামান তাঁর মনোনয়নপত্র প্রত্যাহার করে নেন।

খুলনা-৬ আসনে দলটির আরেক প্রার্থী মো. মোস্তফা কামাল জাহাঙ্গীরের মনোনয়নপত্র বাতিল হয়েছে। বাকি তিনটি আসন থেকে জাতীয় পার্টির প্রার্থীরা তাঁদের মনোনয়নপত্র প্রত্যাহার করেননি।

দলীয় সূত্র জানায়, খুলনা-১ (দাকোপ-বটিয়াঘাটা) আসনে মহাজোটের হয়ে নৌকা প্রতীকে লড়বেন আসনের বর্তমান সংসদ সদস্য পঞ্চানন বিশ্বাস। এই আসনের সাবেক সাংসদ ননী গোপাল মণ্ডল গতকাল তাঁর প্রার্থিতা প্রত্যাহার করেছেন। খুলনা-২ (সদর-সোনাডাঙ্গা) আসনে নৌকার প্রার্থী হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার আপন চাচাতো ভাই শেখ সালাহউদ্দিন জুয়েল। তিনি প্রথমবারের মতো কোনো নির্বাচনে অংশ নিচ্ছেন।

খুলনা-৩ (খালিশপুর-দৌলতপুর-খানজাহান আলী) আসন থেকে নৌকার প্রার্থী হলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী ও আসনের বর্তমান সাংসদ বেগম মন্নুজান সুফিয়ান। এ ছাড়া খুলনা-৪ (রূপসা-তেরখাদা-দিঘলিয়া) আসনে নৌকা প্রতীকে লড়বেন বর্তমান সাংসদ আবদুস সালাম মুর্শেদী। খুলনা-৫ (ডুমুরিয়া-ফুলতলা) আসনে মহাজোটের প্রার্থী হয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ ও খুলনা-৬ (কয়রা-পাইকগাছা) আসনে মহাজোটের প্রার্থী হয়েছেন খুলনা জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আক্তারুজ্জামান বাবু। তিনিও প্রথমবারের মতো নির্বাচনে অংশ নিচ্ছেন।

খুলনার তিনটি আসনে জাতীয় পার্টির উন্মুক্ত প্রার্থীরা হলেন খুলনা-১ আসনে জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের প্রেস অ্যান্ড পলিটিক্যাল সেক্রেটারি সুনীল শুভ রায়, খুলনা-৫ আসনে মো. শাহীদ আলম ও খুলনা-৬ আসনে জাতীয় পার্টির খুলনা জেলা সভাপতি শফিকুল ইসলাম মধু। তাঁরা লাঙ্গল প্রতীক নিয়ে নির্বাচনী মাঠে থাকবেন।