ফেসবুকে সরব এনামুল, নীরব আছেন আবু হেনা

এনামুল হক, আবু হেনা
এনামুল হক, আবু হেনা

রাজশাহী-৪ (বাগমারা) আসনের ক্ষমতাসীন দলের প্রার্থী এনামুল হক নির্বাচনী প্রচারণায় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে সরব হলেও বিএনপির প্রার্থী আবু হেনা রয়েছেন নীরব। ক্ষমতাসীন দলের প্রার্থী প্রচারের মাধ্যম হিসেবে ফেসবুককে বেশি গুরুত্ব দিচ্ছেন। অপর দিকে বিএনপির প্রার্থীর তেমন কোনো তৎপরতা নেই ফেসবুকে। বিভিন্ন কৌশল অবলম্বন করে তাঁদের প্রচারণা চালাতে হচ্ছে বলে জানিয়েছেন এ প্রার্থীর পক্ষের লোকজন।
স্থানীয় সাংসদ এনামুল হক ও বিএনপির প্রার্থী আবু হেনার ফেসবুক আইডি ঘেঁটে দেখা গেছে, নির্বাচনী প্রচারণা কার্যক্রম শুরুর সময় থেকেই সাংসদ ফেসবুকে সক্রিয়। তিনি নিজের আইডি থেকে প্রচারণার ছবি ও খবর প্রচার করছেন। নির্বাচনী প্রচারণার বিভিন্ন সংবাদ বিভিন্ন নিউজ পোর্টালে ছাপা হলে সেগুলো শেয়ার দিচ্ছেন। অন্যদিকে তাঁর পেজ থেকেও বিভিন্ন ধরনের পোস্ট দেওয়া হচ্ছে। তাঁর সময়ে এলাকার বিভিন্ন উন্নয়নের স্থিরচিত্রও ফেসবুকে পোস্ট দেওয়া হচ্ছে।
এ বিষয়ে সাংসদের একান্ত ব্যক্তিগত সহকারী উপজেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান বলেন, ফেসবুক প্রচারের একটা বড় মাধ্যম বলে সাংসদ মনে করছেন। তাই এই প্রচারণার ওপর জোর দেওয়া হচ্ছে। এর মাধ্যমে ব্যাপক সাড়াও পাওয়া যাচ্ছে বলে জানিয়েছেন তাঁরা।
অপর দিকে বিএনপির প্রার্থী আবু হেনা প্রচারণার দিক দিয়ে একেবারে পিছিয়ে আছেন সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে। তাঁর নিজের আইডি থেকে কোনো প্রচারণা নেই বললেই চলে। তবে তাঁর কিছু অনুসারী গণসংযোগ ও প্রচারের কিছু ছবি প্রার্থীর অ্যাকাউন্টে ট্যাগ করেছেন। এসব পোস্টের নিচে বিএনপি ও প্রার্থীকে কটাক্ষ করে লেখা হয়েছে নানা আপত্তিকর মন্তব্য।
এ বিষয়ে ভবানীগঞ্জ পৌর বিএনপির সভাপতি আবদুর রাজ্জাক বলেন, তাঁরা ফেসবুকে প্রচারণা
কমই চালাচ্ছেন। ক্ষমতাসীনদের দমননীতির কারণে বিভিন্ন কৌশল অবলম্বন করে তাঁদের প্রচার-প্রচারণা চালাতে হচ্ছে।