নির্বাচনী মাঠে সরব বঙ্গবন্ধুর পরিবারের নারী সদস্যরা

বাংলাদেশ জাতীয় সংসদের ১০০তম আসনটি হলো খুলনা-২ (সদর-সোনাডাঙ্গা)। আসনটিতে পুরুষ ভোটারের চেয়ে বেশি নারী ভোটার। তাই নারী ভোটারদের সমর্থন পেতে মাঠে নেমেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের নারী সদস্যরা।

কয়েক দিন ধরে পরিবারের পুরুষ সদস্যদের পাশাপাশি বিভিন্ন ওয়ার্ড, পাড়া, মহল্লায় প্রচারণা ও গণসংযোগ করছেন নারী সদস্যরা। বিভিন্ন দলে ভাগ হয়ে তাঁরা কাজ করছেন। এসব প্রচারণায় বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়নের চিত্র তুলে ধরে ভোটারদের কাছে নৌকা প্রতীকের পক্ষে ভোট চাইছেন তাঁরা।

খুলনা-২ আসনে আওয়ামী লীগের প্রার্থী হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার চাচাতো ভাই শেখ সালাহ্উদ্দিন জুয়েল। তিনি প্রথমবারের মতো কোনো সংসদ নির্বাচনে অংশগ্রহণ করছেন। তবে সালাহ্উদ্দিনের বড় ভাই শেখ হেলাল উদ্দিন বাগেরহাট-১ আসন থেকে একাধিকবার সাংসদ নির্বাচিত হয়েছেন।

সালাহ্উদ্দিনের পক্ষে মাঠে নেমেছেন তাঁর স্ত্রী শেখ সাহানা ইয়াসমিন শম্পা, বোন শেখ তাহমিনা এবং ছোট ভাই শেখ জালালউদ্দিন রুবেলের স্ত্রী ফারমিনা খানম ও মেয়ে শেখ সোনায়েরা। এ ছাড়া মাঝেমধ্যে শেখ হেলাল উদ্দিনের স্ত্রী শেখ রূপা চৌধুরীও খুলনায় এসে সালহ্‌উদ্দিনের পক্ষে প্রচারণায় অংশ নিচ্ছেন।

গত সোমবার নগরের হাফিজনগর ইউসুফ স্কুলে শেখ সালাহ্উদ্দিনের এক মতবিনিময় সভায় উপস্থিত থেকে ভোটারদের কাছে নৌকার পক্ষে ভোট চান শেখ জালালউদ্দিন রুবেলের স্ত্রী ফারমিনা খানম। তিনি বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকলে নারীরা নিরাপদ থাকে। নারীদের নিয়ে বিশেষ কর্মসূচি গ্রহণ করার কারণে আজ দেশের নারীরা স্বাবলম্বী। তিনি বলেন, ‘আমি দেশের একজন সচেতন নাগরিক হিসেবে স্বাধীনতার পক্ষের শক্তি নৌকায় ভোট দেব। আপনারাও নৌকায় ভোট দিয়ে দেশের নারীসমাজকে আরও স্বাবলম্বী করতে সাহায্য করুন।’

শেখ জালালাউদ্দিনের মেয়ে শেখ সোনায়েরাও উপস্থিত ছিলেন ওই সভায়। সেখানে তিনিও বক্তব্য দেন। সোনায়েরা বলেন, তিনি দেশের নতুন প্রজন্মের একজন ভোটার। তিনি ছোট থেকে দেখেছেন, দেশের সর্বক্ষেত্রে ও সব শ্রেণি–পেশার মানুষের জন্য কেবল শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার কাজ করে থাকে। নতুন প্রজন্মের একজন নাগরিক হিসেবে স্বাধীনতার ইতিহাসে বিশ্বাসী তিনি। স্বাধীনতার চেতনাকে বাঁচিয়ে রাখতে নতুন প্রজন্ম নৌকায় ভোট দেবে বলে মনে করেন তিনি।

নৌকার পক্ষে মাঠে নামার কারণ হিসেবে শেখ সাহানা ইয়াসমিন বলেন, নারীদের স্বাধীনতা দিয়েছেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ নারীর ক্ষমতায়নে বিশ্বে বাংলাদেশ রয়েছে সম্মানজনক স্থানে, তার মূল কারণ শেখ হাসিনা। তিনি বলেন, ‘আমি চেষ্টা করছি জননেত্রী শেখ হাসিনা আমাদের মা-বোনদের জন্য যে কাজ করেছেন এবং করবেন, সেই বার্তা ঘরে ঘরে পৌঁছে দিতে।’