প্রত্যাশা পূরণ হবে, ব্যর্থ হব না: পরিকল্পনামন্ত্রী

মিট দ্য প্রেস অনুষ্ঠানে বক্তব্য রাখছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এনইসি সম্মেলনকক্ষ, শেরেবাংলা নগর, ঢাকা, ২ জানুয়ারি। ছবি: বাসস
মিট দ্য প্রেস অনুষ্ঠানে বক্তব্য রাখছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এনইসি সম্মেলনকক্ষ, শেরেবাংলা নগর, ঢাকা, ২ জানুয়ারি। ছবি: বাসস

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ‘নির্বাচনের আগে জনগণের মধ্যে আশঙ্কা ছিল, ভোটে সরকার পরিবর্তন হলে চলমান উন্নয়নকাজ বন্ধ হয়ে যাবে। কিন্তু দেশবাসী স্বতঃস্ফূর্তভাবে নৌকার পক্ষে ভোট দেওয়ায় ক্ষমতাসীন দল নিরঙ্কুশ বিজয় লাভ করে। আমরা ব্যর্থ হব না, জনগণের প্রত্যাশা পূরণ হবে।’ 

আজ বুধবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসির সম্মেলনকক্ষে মিট দ্য প্রেস অনুষ্ঠানে এসব কথা বলেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

অনুষ্ঠানে মাসিক ভোগ্যপণ্যের মূল্যসূচক প্রকাশকালে পরিকল্পনামন্ত্রী বলেন, ডিসেম্বর মাসে মূল্যস্ফীতির হার নভেম্বর থেকে সামান্য কমে ৫.৩৫ শতাংশ হয়েছে। নভেম্বর মাসে এই হার ছিল ৫.৩৭ শতাংশ। খাদ্যপণ্য এবং সাধারণ পণ্যের দাম কিছুটা কমায় মূল্যস্ফীতির হার হ্রাস পেয়েছে।

আ হ ম মুস্তফা কামাল বলেন, সাধারণ মূল্যসূচক অক্টোবরে ৫.৪০, সেপ্টেম্বরে ৫.৪৩ ও আগস্টে ছিল ৫.৪৮ শতাংশ। এ ছাড়া জুলাইতে ৫.৫১, জুনে ৫.৫৪, মে-তে ৫.৫৭, এপ্রিলে ৫.৬৩, মার্চে ৫.৬৮, ফেব্রুয়ারিতে ৫.৭২ ও জানুয়ারিতে ৫.৮৮ শতাংশ ছিল । পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুযায়ী ডিসেম্বরে খাদ্যপণ্যের মূল্যস্ফীতি কমে হয় ৫.২৮ শতাংশ, যা নভেম্বরে ছিল ৫.২৯ শতাংশ।

পরিকল্পনামন্ত্রী বলেন, আন্তর্জাতিক বাজারে চিনি, দুধ, পাম তেলসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কমায় মূল্যস্ফীতি কমার প্রবণতা দেখা যাচ্ছে। আন্তর্জাতিক বাজারে ১০ বছরের মধ্যে চিনির দাম সর্বনিম্ন পর্যায়ে। মূল্যস্ফীতি আরও কমে চলতি অর্থবছরে ৫.৫ শতাংশের মধ্যে নামিয়ে আনার লক্ষ্যমাত্রা রয়েছে বলে তিনি জানান।

বিপুল ভোটে নির্বাচিত করায় তাঁর নির্বাচনী এলাকার জনগণকে ধন্যবাদ জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী। তিনি বলেন, নির্বাচনের আগে দেশের জনগণের মধ্যে কিছুটা উদ্বেগ লক্ষ করা গেছে। তাদের আশঙ্কা ছিল, ভোটে যদি সরকার পরিবর্তন হয়, তাহলে চলমান উন্নয়নকাজ বন্ধ হয়ে যাবে। কিন্তু দেশবাসী স্বতঃস্ফূর্তভাবে নৌকার পক্ষে ভোট দেওয়ায় ক্ষমতাসীন দল নিরঙ্কুশ বিজয় লাভ করে। তিনি বলেন, ‘আমরা ব্যর্থ হব না। জনগণের প্রত্যাশা পূরণ হবে।’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ সঠিক অবস্থানে থাকবে বলে তিনি আশা প্রকাশ করেন।

মন্ত্রী বলেন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য-উপাত্তে দেখা যায়, পল্লি এলাকায় ডিসেম্বরে খাদ্যপণ্যের মূল্যস্ফীতি ছিল ৪.৮৪। নভেম্বরে ছিল ৫.০৬ শতাংশ। নগরে ডিসেম্বরে খাদ্য মূল্যস্ফীতি ছিল ৬.২৭ শতাংশ। নভেম্বরে ছিল ৬.৩২ শতাংশ। গত জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত বছরে গড়ে মূল্যস্ফীতি ছিল ৫.৫৫ শতাংশ। ২০১৭ সালে জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত ছিল ৫.৭০ শতাংশ।