৯ দলের শীর্ষ ৩৬ নেতার মধ্যে টিকবেন ১০!

ডাকসুর বিদ্যমান গঠনতন্ত্র অনুযায়ী আসন্ন নির্বাচনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে নামডাকে পরিচিত নেতাদের মধ্যে কম নেতাই প্রার্থী হতে পারবেন। ডাকসুর গঠনতন্ত্র সংশোধনে গঠিত কমিটির সদস্যরা প্রার্থী হওয়ার যোগ্যতার জন্য ছাত্র হিসেবে আট বছরের সময়সীমার কথা উল্লেখ করেছেন। সে অনুযায়ী, ৯টি সংগঠনের ৩৬ জন কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি বা সাধারণ সম্পাদকদের মাত্র ১০ জন ‘নিয়মিত ছাত্র’। তাঁরাই প্রার্থী হিসেবে টিকবেন। ৩১ মার্চের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) নির্বাচন হওয়ার কথা।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৮৩টি বিভাগ ও ১২টি ইনস্টিটিউটে চার বছরমেয়াদি স্নাতক (অনার্স) ও এক বছরমেয়াদি স্নাতকোত্তর (মাস্টার্স) ডিগ্রি চালু রয়েছে। কোনো শিক্ষার্থী চাইলে চার বছরের স্নাতক কোর্স ছয় বছরে এবং এক বছরের স্নাতকোত্তর কোর্স দুই বছরে সম্পন্ন করতে পারেন। অর্থাৎ, মোট আট বছরে ‘নিয়মিত শিক্ষার্থী’ হিসেবে শিক্ষাজীবন শেষ করার সুযোগ রয়েছে। ডাকসুর গঠনতন্ত্র সংশোধনে গঠিত কমিটির সদস্যরা বলছেন, এই আট বছরের সীমার মধ্যে যাঁরা রয়েছেন, তাঁরাই এবারের ডাকসু নির্বাচনে প্রার্থী হওয়ার সুযোগ পেতে পারেন।

গঠনতন্ত্র সংশোধন কমিটির একজন সদস্য বলেছেন, সান্ধ্য কোর্স ও দ্বিতীয় দফায় স্নাতকোত্তর শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ব্যাপারে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। বিষয়টি আগামী রোববারের মধ্যে জানা যাবে। আগামী ৩১ মার্চের মধ্যে ডাকসু নির্বাচন হওয়ার কথা।

বিদ্যমান গঠনতন্ত্রের নিয়ম ও গঠনতন্ত্র সংশোধন কমিটির সদস্যদের বক্তব্যের সূত্র ধরে খোঁজ নিয়ে জানা গেছে, এই নিয়ম মানলে প্রায় সব ছাত্র সংগঠনের শীর্ষ নেতারাই (কেন্দ্রীয় সভাপতি-সাধারণ সম্পাদক) প্রার্থীতালিকা থেকে বাদ পড়বেন। ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ও সাধারণ সম্পাদকদের কয়েকজন নেতা প্রার্থী হতে পারবেন।

বাংলাদেশ ছাত্রলীগ, জাতীয়তাবাদী ছাত্রদল, বামপন্থী ছাত্র সংগঠন ও ছাত্র সংগ্রাম পরিষদভুক্ত কয়েকটি ছাত্র সংগঠনের মোট ৯টি সংগঠনের শীর্ষ নেতাদের বিষয়ে খোঁজ নিয়ে জানা গেছে, সংগঠনগুলোর ৩৬ জন কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি বা সাধারণ সম্পাদকদের মাত্র ১০ জন ‘নিয়মিত ছাত্র’। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হয়েও অনিয়মিত বা সাবেক তালিকায় থেকে বাদ পড়তে পারেন ১৭ জন।

প্রথম আলো ৯টি সংগঠনের নেতাদের সম্পর্কে খোঁজ নিতে পারলেও মোট ১৪টি সংগঠন বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ করেছে। গত বৃহস্পতিবার ডাকসুর গঠনতন্ত্র সংশোধনে গঠিত পাঁচ সদস্যের কমিটির সঙ্গে সংগঠনগুলোর নেতারা মতবিনিময়ে অংশ নেন।

ডাকসুর গঠনতন্ত্র: কী আছে, কী হতে পারে
ডাকসুর গঠনতন্ত্রের ৪ ধারার ১ ও ২ উপধারা অনুযায়ী, বিশ্ববিদ্যালয়ের আবাসিক ও অনাবাসিক সব নিয়মিত শিক্ষার্থীই ডাকসুর সদস্য। তবে তাঁদের বিশ্ববিদ্যালয়ের সব আর্থিক প্রাপ্য পরিশোধ করতে হবে। অনিয়মিত শিক্ষার্থীরাও ডাকসুর সদস্য হতে পারেন, তবে তাঁদের ডাকসু–নির্ধারিত নিবন্ধন ফি দিতে হয়।

একই ধারার ৩, ৪ ও ৫ উপধারা অনুযায়ী, বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী ও শিক্ষকদেরও নিবন্ধন ফির বিনিময়ে ডাকসুর সদস্য হওয়ার সুযোগ রয়েছে। প্রক্রিয়াটি দুই ধরনের। একটি হচ্ছে সাধারণ সদস্য ও আরেকটি আজীবন সদস্য। ডাকসুর কার্যনির্বাহী সংসদ চাইলে দেশের যেকোনো বিশিষ্ট নাগরিককে ডাকসুর আজীবন সদস্য ঘোষণা করতে পারে।

ধারাটির ৬ উপধারায় বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের সব প্রি–ডিগ্রি, বিএফএ, এমফিল ও পিএইচডি শিক্ষার্থীরা ভোটার হতে পারবেন, কিন্তু প্রার্থী হতে পারবেন না।

১৯৯১ সালের ১৭ জুন সিন্ডিকেটের সভায় একটি সংশোধনী আনা হয়। এতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের স্নাতক, স্নাতকোত্তর বা প্রিলিমিনারি, ইন্ডাস্ট্রিয়াল আর্টসের ডিগ্রি পাস কোর্স, বিএফএ, বিবিএ, ডিপ্লোমা, পরিসংখ্যান ও গবেষণা ইনস্টিটিউটের সিনিয়র সার্টিফিকেট কোর্সের শিক্ষার্থীরা ভোটার হতে পারবেন। কিন্তু এঁদের মধ্যে যাঁরা কোনো কোর্সে শিক্ষাবিরতি দিয়ে পুনর্ভর্তি হয়েছেন বা ফি দেওয়ার সময় অতিবাহিত হয়ে গেছে, তাঁরা সে সুযোগ পাবেন না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে বর্তমানে নিয়মিত একাধিক স্নাতকোত্তর করার সুযোগ নেই। বেশ কয়েকটি বিভাগে রয়েছে সান্ধ্য কোর্স ও অনিয়মিত কোর্স (দিনে ক্লাস হলেও নিয়মিত স্নাতকোত্তরের চেয়ে বেশি অর্থ দিয়ে এসব কোর্সে ভর্তি হওয়া যায়)। স্নাতকোত্তর সম্পন্ন করেছেন—এমন কোনো শিক্ষার্থী একাধিক স্নাতকোত্তর করতে চাইলে ওই কোর্সগুলোয় ভর্তি হওয়া যায়। সান্ধ্য কোর্সের শিক্ষার্থীরা ডাকসুতে অংশগ্রহণ করতে পারবেন কি না, এ বিষয়ে ডাকসুর বর্তমান গঠনতন্ত্রে কিছুই উল্লেখ নেই।

জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ও ডাকসুর গঠনতন্ত্র সংশোধনে গঠিত কমিটির সদস্য অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল প্রথম আলোকে বলেন, স্নাতকে ছয় বছর ও স্নাতকোত্তরে দুই বছর এই আটটি শিক্ষাবর্ষের সীমার মধ্যে যাঁরা রয়েছেন, তাঁরা সবাই বিশ্ববিদ্যালয়ের নিয়মিত শিক্ষার্থী। যাঁদের শিক্ষাজীবন শেষ করতে অষ্টম শিক্ষাবর্ষ পেরিয়ে নবম বর্ষ লেগে গেছে কিংবা ইতিমধ্যে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন, তাঁরা এর আওতায় পড়বেন না।

যাঁরা বাদ পড়তে পারেন
ছাত্রলীগের কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের চার শীর্ষ নেতাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সাবেক ও বর্তমান ছাত্র। কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন ২০০৮-০৯ শিক্ষাবর্ষে, সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী ভর্তি হন ২০০৭-০৮ শিক্ষাবর্ষে। সংগঠনের বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনজিৎ চন্দ্র দাস ভর্তি হন ২০০৯-১০ শিক্ষাবর্ষে, সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন ভর্তি হন ২০১১-১২ শিক্ষাবর্ষে। গঠনতন্ত্র অনুযায়ী, সংগঠনটির এই চার নেতার মধ্যে কেবল সাদ্দাম হোসেনের ডাকসু নির্বাচনে প্রার্থী হওয়ার সুযোগ রয়েছে। তাঁর শিক্ষাবিরতি থাকলেও তিনি বর্তমানে তৃতীয় বর্ষে অধ্যয়নরত।

এ বিষয়ে সনজিৎ চন্দ্র দাস প্রথম আলোকে বলেন, ‘আমরা তো গঠনতন্ত্রের বাইরে যাব না। সবাই যেভাবে নির্বাচন করবেন, আমরা সেভাবেই প্রার্থী ঠিক করব। তবে যেহেতু দীর্ঘদিন পর নির্বাচনটা হচ্ছে, সেহেতু একটি নির্দিষ্ট শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের প্রার্থী হওয়ার সময়সীমা বেঁধে দেওয়া যেতে পারে। তাঁদের সেই সুযোগটা পাওয়া উচিত বলে মনে করি।’

ছাত্রদলের বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আল মেহেদী তালুকদার ২০০২-০৩ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগে ভর্তি হন, সাধারণ সম্পাদক আবুল বাশার ২০০৩-০৪ শিক্ষাবর্ষে ভর্তি হন তৎকালীন সংস্কৃত ও পালি বিভাগে (বর্তমানে বিভাগটির নাম পালি অ্যান্ড বুড্ডিস্ট স্টাডিজ)। সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি রাজিব আহসান ১৯৯৫-৯৬ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে ভর্তি হন, সাধারণ সম্পাদক আকরামুল হাসান অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগে ভর্তি হন ১৯৯৭-৯৮ শিক্ষাবর্ষে। সংগঠনটির চার শীর্ষ নেতার কারও ছাত্রত্ব না থাকায় তাঁরা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না।

এ সম্পর্কে আল মেহেদী তালুকদার প্রথম আলোকে বলেছেন, দীর্ঘদিন নির্বাচন না হওয়ায় নিয়মিত শিক্ষার্থীদের বাইরেও প্রার্থী হওয়ার সুযোগ দেওয়া উচিত। তাঁদের দলের অনেকেই নিয়মিত ক্লাস-পরীক্ষায় অংশ নিতে পারেননি।

ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সভাপতি জি এম জিলানী ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের ২০০৯-১০ শিক্ষাবর্ষের ছাত্র, সাধারণ সম্পাদক লিটন নন্দী ২০০৭-০৮ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটে ভর্তি হন। সংগঠনটির বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ফয়েজ উল্লাহ ২০১০-১১ শিক্ষাবর্ষে পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটে আর সাধারণ সম্পাদক রাজীব দাস ২০১৩-১৪ শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ভর্তি হন। বিদ্যমান গঠনতন্ত্র অনুযায়ী ছাত্র ইউনিয়নের বিশ্ববিদ্যালয় শাখার দুই শীর্ষ নেতা ডাকসু নির্বাচনে প্রার্থী হতে পারবেন, বাদ পড়বেন লিটন নন্দী।

লিটন নন্দী অবশ্য রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধীনে একটি কোর্সে স্নাতকোত্তর শ্রেণিতে ভর্তি হয়েছেন বলে জানিয়েছেন। তিনি বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের নিয়মিত ছাত্রের কোনো সর্বজনীন সংজ্ঞা নেই। কিছু আইনি জটিলতা রয়েছে। অন্য মাস্টার্সগুলোর শিক্ষার্থীদের কাছ থেকেও তো বিশ্ববিদ্যালয় ডাকসুর ফি নিচ্ছে। বিশ্ববিদ্যালয় সামগ্রিকভাবে যদি কোনো সিদ্ধান্ত নেয়, তবে আমরা তা সাধুবাদ জানাব। আমরা চাই ডাকসু নির্বাচনটা হোক।’

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) সমর্থিত সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি ইমরান হাবিব বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) প্রাক্তন ছাত্র। সাধারণ সম্পাদক নাসির উদ্দিন প্রিন্স জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে ২০০৮-০৯ শিক্ষাবর্ষে স্নাতকোত্তর করেছেন। এখন দ্বিতীয় দফায় স্নাতকোত্তর করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, চলচ্চিত্র ও ফটোগ্রাফি বিভাগে। ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আলমগীর হোসেন সুজন রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এমফিল করছেন। সাধারণ সম্পাদক রাজীব গান্ধী রায় অঙ্কন ও চিত্রায়ণ বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।

কেন্দ্রীয় সাধারণ সম্পাদক নাসির উদ্দিন প্রথম আলোকে বলেন, ‘আমরা বলেছি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল সংসদ ও কেন্দ্রীয় ছাত্র সংসদের ফি যারা দেয়, গঠনতন্ত্র অনুযায়ী তারাই ভোটার ও প্রার্থী হওয়ার যোগ্যতা রাখে। সে হিসাবে বিভিন্ন বিভাগে যারা স্নাতকোত্তর করছেন, তাঁদের জন্যও প্রার্থী হওয়ার সুযোগ রাখা উচিত।’

বাসদ (মার্ক্সবাদী) সমর্থিত সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় সভাপতি মাসুদ রানা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র। অন্য তিনজন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান ছাত্র। সংগঠনটির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক রাশেদ শাহরিয়ার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০০৬-০৭ শিক্ষাবর্ষের ছাত্র। বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সালমান সিদ্দিকী এবং সাধারণ সম্পাদক প্রগতি বর্মণ তমা—দুজনই ২০১০-১১ শিক্ষাবর্ষে স্নাতকে ভর্তি হয়েছিলেন। তমার স্নাতকোত্তর শেষ, সালমান সিদ্দিকীর স্নাতকোত্তর চলছে। সর্বশেষ গঠনতন্ত্র অনুযায়ী ছাত্র ফ্রন্টের শুধু সালমান সিদ্দিকীই ডাকসু নির্বাচনে প্রার্থিতা করার সুযোগ পাবেন।

দলটির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক রাশেদ শাহরিয়ার প্রথম আলোকে বলেন, ‘দীর্ঘদিন পর যেহেতু ডাকসু নির্বাচনটি হচ্ছে, তাই আমরা প্রার্থী হতে একটি সেশন (২০০৯-১০) নির্ধারণ করে দেওয়ার প্রস্তাব করেছি।’

ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি গোলাম মোস্তফা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্র, সাধারণ সম্পাদক জাহিদ সুজন ২০০৮-০৯ শিক্ষাবর্ষে নারায়ণগঞ্জের সরকারি তোলারাম কলেজ স্নাতকে ভর্তি হন। সেখান থেকে স্নাতক শেষ করে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুদ্রণ ও প্রকাশনা বিভাগে স্নাতকোত্তরে ভর্তি হয়েছেন। সংগঠনটির বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি উম্মে হাবিবা বেনজীর ২০১০-১১ শিক্ষাবর্ষে পরিসংখ্যান, প্রাণ পরিসংখ্যান ও তথ্য পরিসংখ্যান বিভাগে স্নাতকে ভর্তি হয়েছিলেন আর ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আশরাফুল হক ইশতিয়াক আইন বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের ছাত্র। বেনজীরের স্নাতকোত্তর শেষ। বর্তমান গঠনতন্ত্র বহাল থাকলে ছাত্র ফেডারেশনের একমাত্র ইশতিয়াক ছাড়া অন্য কোনো শীর্ষ নেতাই প্রার্থী হতে পারবেন না।

বাংলাদেশ ছাত্র মৈত্রীর কেন্দ্রীয় সভাপতি ফারুক আহমেদ রুবেল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও সাধারণ সম্পাদক কাজী আবদুল মোতালেব জুয়েল রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউটের ছাত্র। সংগঠনটির বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক রুদ্র রফিকুল্লাহ রাব্বী ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে ভর্তি হয়েছেন, তার পরেই থাকা যুগ্ম আহ্বায়ক মো. রাসেল ২০১৩-১৪ শিক্ষাবর্ষে মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগে ভর্তি হয়ে এখন স্নাতকোত্তরে অধ্যয়নরত। বর্তমান গঠনতন্ত্র বহাল থাকলে ছাত্র মৈত্রীর বিশ্ববিদ্যালয় শাখার দুজনই ডাকসু নির্বাচনে প্রার্থী হতে পারবেন।

জাসদ ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আহসান হাবীব শামীম ও সাধারণ সম্পাদক রাশিদুল হক ননী দুজনই ঢাকা কলেজের ছাত্র। বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মাসুদ আহমেদ ২০০৮-০৯ শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ের উর্দু বিভাগে ও সাধারণ সম্পাদক চন্দ্রনাথ পাল ২০০৭-০৮ শিক্ষাবর্ষে ভাস্কর্য বিভাগে ভর্তি হন। বিদ্যমান গঠনতন্ত্র অনুযায়ী সংগঠনটির কোনো শীর্ষ নেতাই ডাকসু নির্বাচনে প্রার্থিতার সুযোগ পাবেন না।

জাসদ (আম্বিয়া) সমর্থিত বাংলাদেশ ছাত্রলীগ-বিসিএলের সভাপতি শাহজাহান আলী সাজু জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে নিয়মিত ছাত্রত্ব শেষ করেছেন অনেক আগেই। পরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে সান্ধ্য কোর্স শেষে গত বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগে আবার সান্ধ্য কোর্সে ভর্তি হয়েছেন। সাধারণ সম্পাদক গৌতম শীল ইন্টারন্যাশনাল বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন। সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সাদেকুর রহমান সাগর মনোবিজ্ঞান বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। তাঁর স্নাতকোত্তর শেষ হয়েছে, তবে ফল প্রকাশিত হয়নি। সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান রাহাত ব্যাংকিং বিভাগে ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।

ডাকসুর গঠনতন্ত্র অনুসারে ঢাকা বিশ্ববিদ্যালয় কমিটির দুজন নির্বাচনে প্রার্থী হতে পারবেন। তবে কেন্দ্রীয় সভাপতি শাহজাহান আলী সাজু্ও প্রার্থী হতে চান বলে জানিয়েছেন। তিনি বলেন, অনিয়মিত শিক্ষার্থীদেরও নির্ধারিত ফি দিয়ে প্রার্থী হওয়ার সুযোগ রয়েছে। তাঁরা হল সংসদে নিয়মিত শিক্ষার্থী এবং কেন্দ্রীয় সংসদ সব সদস্যের জন্য উন্মুক্ত রাখার দাবি জানিয়েছেন।