'আ.লীগ গণশত্রুতে পরিণত হয়েছে'

মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি
মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘আওয়ামী লীগ আজ গণশত্রুতে পরিণত করেছে। এ গণশত্রুকে জনগণের আন্দোলনের মাধ্যমে প্রতিহত করতে হবে।’

আজ সোমবার লালমনিরহাটে দলের নিহত এক কর্মীর বাড়িতে সমবেদনা জানানোর পর আয়োজিত সভায় এ কথা বলেন মির্জা ফখরুল।

লালমনিরহাট সদর উপজেলার রাজপুর ইউনিয়ন বিএনপির নেতা তোজাম্মেল হক গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট গ্রহণের দিন ভোট দিতে যাওয়ার সময় সহিংসতায় আহত হন। পরে ওই দিনই রংপুরের হাসপাতালে তাঁর মৃত্যু হয়। আজ মির্জা ফখরুলসহ জাতীয় ঐক্যফ্রন্টের কেন্দ্রীয় নেতারা নিহত তোজাম্মেলের চর খোলাইঘাট গ্রামের বাড়িতে যান সমবেদনা জানাতে। বেলা দুইটায় ওই গ্রামেই সমাবেশ হয়।

সমাবেশে মির্জা ফখরুল বলেন, যিনি নিহত হয়েছেন তিনি কোনো অপরাধ করেননি। তাঁকে পিটিয়ে আহত করা হয়। পরে তিনি মারা যান।

মির্জা ফখররুল ৩০ ডিসেম্বরের ভোট গ্রহণ প্রক্রিয়ার তীব্র সমালোচনা করেন। তিনি বলেন, সবচেয়ে ভয়াবহ কাণ্ড হচ্ছে আওয়ামী লীগ এবার রাষ্ট্রযন্ত্রকে পুরোপুরি ব্যবহার করে ভোটের আগের দিন রাত্রে নৌকা মার্কায় সিল মেরেছে। আর ভোটের দিন ভোট ডাকাতি করেছে। এ নির্বাচনে জনগণ ভোট দিতে পারেনি।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বগুড়া-৬ আসন থেকে নির্বাচিত হন মির্জা ফখরুল। তবে তিনিসহ ঐক্যফ্রন্টের নির্বাচিত প্রার্থীরা এখনো সাংসদ হিসেবে শপথ নেননি।

মির্জা ফখরুল আওয়ামী লীগের সমালোচনা করে বলেন, দুর্ভাগ্য এখানে যে দলটি অতীতে মুক্তিযুদ্ধে নেতৃত্ব দিয়েছে, গণতন্ত্রের জন্য আন্দোলন করেছে সেই রাজনৈতিক দল সরকার ভোটের দিন ভোট ডাকাতি করেছে। তারা গণতন্ত্রকে হরণ করেছে। মানুষের অধিকারকে হরণ করেছে।

বিএনপির মহাসচিব বলেন, এ সরকার বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে প্রহসনের বিচারে কারাগারে আটক রেখেছে। তিনি বলেন, বিএনপির প্রার্থীরা ধানের শীষে ভোট চেয়েছেন। জনগণ ধানের শীষে ভোট দিতে চেয়েছিল। কিন্তু তারা সেটা করতে দেয়নি। এবারে প্রহসনের নির্বাচনে তারা ক্ষমতায় গেল।

মির্জঅ ফখরুল আরও বলেন, আগামী কোনো নির্বাচনে আওয়ামী লীগ নির্বাচিত হতে পারবে না। কারণ জনগণ তাদের বিশ্বাস করে না।

মির্জা ফখরুল অভিযোগ করে বলেন, গত ১০ বছরে অনেক গুম-খুন হয়েছে। পরিবারের সদস্যরা মনে করেছে তাদের স্বজনেরা ফিরে আসবে কিন্তু তারা আসে না।


দেশে ৯৮ হাজার মামলায় ৮৬ লাখ আসামি আছে বলে জানান মির্জা ফখরুল।

আজ চর খোলাইঘাট গ্রামে এসে ঐক্যফ্রন্টের কেন্দ্রীয় নেতারা প্রথমে নিহত তোজাম্মেলের কবর জিয়ারত করেন। তাঁরা তোজাম্মেলের পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান এবং নগদ আর্থিক সহায়তা দেন।

আজকের সমাবেশে বক্তব্য দেন জেএসডির সভাপতি আসম আবদুর রব, কৃষক-শ্রমিক জনতা লীগের সভাপতি আবদুল কাদের সিদ্দিকী, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরী।
বিএনপির রংপুর বিভাগীয় সাংগঠনিক আসাদুল হাবিব দুলু আজকের সমাবেশে সভাপতিত্ব করেন।