সাবেক সাংসদ আব্দুল বাতেনের ইন্তেকাল

খন্দকার আব্দুল বাতেন
খন্দকার আব্দুল বাতেন

টাঙ্গাইল-৬ (নাগরপুর-দেলদুয়ার) আসনের সাবেক সাংসদ ও মুক্তিযোদ্ধা খন্দকার আব্দুল বাতেন আর নেই। হৃদরোগে আক্রান্ত হয়ে আজ সোমবার সকালে তিনি ঢাকায় ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

মরহুমের পারিবারিক সূত্র জানায়, তিনি সকালে জাতীয় সংসদ ভবন এলাকার ন্যাম ফ্ল্যাটে ঘুমের মধ্যেই হৃদরোগে আক্রান্ত হন। পরে তাঁকে স্কয়ার হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকেরা মৃত ঘোষণা করেন। তাঁর বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি স্ত্রী, দুই ছেলে ও এক মেয়ে রেখে গেছেন।

কাল মঙ্গলবার বেলা ১১টায় তাঁর নিজ গ্রাম নাগরপুর উপজেলার কোনড়ায় জানাযা শেষে সেখানেই তাঁকে দাফন করা হবে।

খন্দকার আব্দুল বাতেন ষাটের দশকে করটিয়া সরকারি সা’দত কলেজে পড়ার সময় ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত হন। তিনি ১৯৬৭-৬৮ সালে সা’দত কলেজ ছাত্র সংসদের সহসভাপতি (ভিপি) এবং ১৯৭০ সালে টাঙ্গাইল জেলা ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পালন করেন। মুক্তিযুদ্ধের সময় তাঁর নেতৃত্বে টাঙ্গাইলের দক্ষিণ অঞ্চলে একটি বাহিনী গড়ে ওঠে, যা ‘বাতেন বাহিনী’ নামে পরিচিতি লাভ করে। স্বাধীনতার পর খন্দকার বাতেন জাসদে যোগ দেন। পরবর্তী সময় জাসদের গণবাহিনীর আঞ্চলিক অধিনায়কের দায়িত্ব পালন করেন। তিনি ১৯৮৬ সালে নাগরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। ১৯৯০ সালের পর জাসদ ছেড়ে আওয়ামী লীগে ফিরে আসেন। ১৯৯৬ ও ২০০১ সালের নির্বাচনে টাঙ্গাইল-৬ (নাগরপুর-দেলদুয়ার) আসনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করে পরাজিত হন। ২০০৮ সালের সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে অংশ নিয়ে প্রথমবারের মতো সাংসদ নির্বাচিত হন। পরে ২০১৪ সালে দলীয় মনোনয়ন পেয়ে পুনরায় সাংসদ নির্বাচিত হলেও ২০১৮ সালের নির্বাচনে তিনি মনোনয়ন পাননি।