যা দরকার তা লিখে নেবেন - 'ব্ল্যাঙ্ক চেক' দিয়ে পাণ্ডিয়া!

ভারতের জার্সিতে ক্রুনাল পাণ্ডিয়া। ছবি: টুইটার
ভারতের জার্সিতে ক্রুনাল পাণ্ডিয়া। ছবি: টুইটার
>সড়ক দুর্ঘটনায় মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন ভারতের সাবেক ক্রিকেটার জ্যাকব মার্টিন। তাঁকে সাহায্য করতে ‘ব্ল্যাঙ্ক চেক’ দিয়েছেন হার্দিক পাণ্ডিয়ার বড় ভাই ক্রুনাল পাণ্ডিয়া

টিভি অনুষ্ঠানে বিতর্কিত মন্তব্য করে এক পাণ্ডিয়া নিজেকে বন্দী রেখেছেন ঘরে। এদিকে পাণ্ডিয়াদের আরেকজন স্থাপন করলেন অসুস্থ সাবেক ক্রিকেটারের প্রতি সহমর্মিতা ও ঔদার্যের অনন্য নজির। পাণ্ডিয়াদের প্রতি মনঃক্ষুণ্ন ভারতীয় ক্রিকেটপ্রেমীদের মনটা এখন যদি একটু গলে।

ভারতীয় দলের অস্ট্রেলিয়া সফর চলাকালীন নিষিদ্ধ হয়ে দেশে ফিরে আসতে হয় হার্দিক পাণ্ডিয়া। টিভি অনুষ্ঠানে নারীদের নিয়ে বিতর্কিত মন্তব্য করেছিলেন এই অলরাউন্ডার। দেশে ফেরার পর থেকেই অনুশোচনায় দগ্ধ হার্দিক ঘর থেকে প্রায় বেরই হননি। এদিকে তাঁর ভাই ভারতীয় জাতীয় দলের আরেক ক্রিকেটার ক্রুনাল পাণ্ডিয়া ঠিক উল্টো নজির স্থাপন করলেন। ভারতীয় দলের সাবেক ক্রিকেটার জ্যাকব মার্টিন দুর্ঘটনায় মারাত্মক আঘাত পেয়ে এখন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন বদোধরা হাসপাতালে। চিকিৎসার ব্যয় নির্বাহ করতে তাঁর পরিবারের ঘাম ছুটে যাচ্ছে। অনেকের মতোই সাহায্যের হাত বাড়িয়ে দেন ক্রুনাল। তবে এই অলরাউন্ডারের সাহায্যের ধরন কিছুটা আলাদা।

বরোদা ক্রিকেট অ্যাসোসিয়েশনের সেক্রেটারি সঞ্জয় প্যাটেলকে সঙ্গে নিয়ে হাসপাতালে জ্যাকবকে দেখতে যান ক্রুনাল। বরোদা ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে আগেই ৩ লাখ রুপি আর্থিক সাহায্য দেওয়া হয়েছে জ্যাকবকে। সঞ্জয় নিজেও ব্যক্তিগত উদ্যোগে সাহায্য করেছেন। আর ক্রুনাল তাঁকে সঙ্গে নিয়ে হাসপাতালে গিয়ে জ্যাকবের জন্য রেখে এসেছেন ‘ব্ল্যাঙ্ক চেক’! ভুল পড়েননি। হ্যাঁ, ব্ল্যাঙ্ক চেক-ই রেখে এসেছেন হার্দিকের এই বড় ভাই। সঙ্গে সঞ্জয়কে বলেও এসেছেন, ‘স্যার, দয়া করে যা দরকার তা লিখে নেবেন। তবে সেটি যেন কোনোভাবেই ১ লাখ রুপির কম না হয়।’

আন্তর্জাতিক ক্রিকেটে জ্যাকব মার্টিনের অভিষেক সৌরভ গাঙ্গুলির অধিনায়কত্বে। ভারতের হয়ে ১০টি ওয়ানডে খেলেছেন তিনি। গত ২৮ ডিসেম্বর সড়ক দুর্ঘটনায় ফুসফুস ও যকৃৎ-এ মারাত্মক আঘাত পান জ্যাকব। এরপর থেকেই লাইফ সাপোর্টে রয়েছেন ৪৬ বছর বয়সী এই ব্যাটসম্যান। তাঁর স্ত্রী আর্থিক সাহায্য চেয়ে চিঠি লিখেছিলেন বিসিসিআইয়ের কাছে। সাড়া দিয়ে ৫ লাখ রুপি সাহায্য পাঠিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। এ ছাড়া ভারতের হেড কোচ রবি শাস্ত্রী, সাবেক ক্রিকেটার জহির খান, মুনাফ প্যাটেল, ইরফান পাঠানরাও সাহায্যের হাত বাড়িয়েছেন জ্যাকবের প্রতি।

ভারতের ক্রিকেটমহল থেকে এমন সাড়া পেয়ে সঞ্জয় রীতিমতো শিহরিত। তাঁর ভাষায়, ‘জ্যাকবের পরিবার দ্বিধায় ছিল সাহায্যের আবেদন করবে কি না। কিন্তু এখন পরিস্থিতি এমন যে তাঁদের কিছু চাইতে হয়নি। ক্রিকেটমহল থেকে প্রায় সবাই জানতে চাচ্ছে, কত দিতে হবে।’ হোক সাবেক কিংবা বর্তমান—সতীর্থের প্রতি ভারতীয় ক্রিকেটারদের এই দরদি মনোভাব নিশ্চয়ই মুগ্ধ করবে সবাইকে। তবে এর মধ্যে ক্রুনালের হৃদয়ের বিশালতা সবার একটু আলাদা করেই নজরে পড়েছে। তাঁর ছোট ভাইয়ের বিতর্কিত কথা-বার্তা সবাই এবার যদি ভুলে যায় বড় ভাইয়ের বিশাল হৃদয়ের পরিচয় পেয়ে।