কিশোরগঞ্জে ঘুষ নেওয়ার সময় দুদকের হাতে সার্ভেয়ার গ্রেপ্তার

দুদকের হাতে গ্রেপ্তার সহকারী কমিশনার (ভূমি) কার্যালয়ের সার্ভেয়ার মো. গিয়াস উদ্দিন। কিশোরগঞ্জ, ২৩ জানুয়ারি। ছবি: তাফসিলুল আজিজ
দুদকের হাতে গ্রেপ্তার সহকারী কমিশনার (ভূমি) কার্যালয়ের সার্ভেয়ার মো. গিয়াস উদ্দিন। কিশোরগঞ্জ, ২৩ জানুয়ারি। ছবি: তাফসিলুল আজিজ

কিশোরগঞ্জ শহরে একদিকে ভূমি অফিসসহ অন্যান্য সরকারি কার্যালয়ে দুর্নীতির প্রতিবাদে মানববন্ধন চলছে, অন্যদিকে একই সময় ঘুষ নিতে গিয়ে হাতেনাতে ধরা খেয়ে দুদকের হাতে গ্রেপ্তার হন এক সার্ভেয়ার। কাকতালীয়ভাবে দুটি ঘটনা মিলে যাওয়ায় এ নিয়ে এলাকায় বেশ আলোড়ন সৃষ্টি হয়েছে।

আটক ব্যক্তির নাম মো. গিয়াস উদ্দিন। তিনি কিশোরগঞ্জ সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) কার্যালয়ে কর্মরত। আর ৭ দিন পর ৩১ জানুয়ারি গিয়াস উদ্দিনের চাকরির বয়সসীমা শেষ হওয়ার কথা। বুধবার বেলা ১১টার দিকে এক ব্যক্তির কাছ থেকে ১০ হাজার টাকা ঘুষ নেওয়ার সময় দুর্নীতি দমন কমিশন (দুদক) ময়মনসিংহ সমন্বিত কার্যালয়ের পরিচালক কামরুল আহসানের নেতৃত্বে সংস্থাটির একটি দল তাঁকে গ্রেপ্তার করে।

দুদক কর্মকর্তা কামরুল আহসান বলেন, কার্যালয়ে প্রকাশ্যে এক ব্যক্তির কাছ থেকে ঘুষ বাবদ ১০ হাজার টাকা নিচ্ছিলেন গিয়াস উদ্দিন। ওই টাকা আলমারিতে রাখার সময় তাঁকে হাতেনাতে ধরা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি ঘুষ নেওয়ার কথা স্বীকার করেছেন। দুপুর সাড়ে ১২টার দিকে দুদক জেলা সমন্বিত কার্যালয়ের উপপরিচালক সাধন চন্দ্র সূত্রধর গিয়াস উদ্দিনের বিরুদ্ধে কিশোরগঞ্জ সদর মডেল থানায় দুর্নীতি প্রতিরোধ আইনে মামলা করেছেন।

মামলা দায়েরের পর বিকেলে গিয়াস উদ্দিনকে আদালতে নেওয়া হয়। কামরুল আহসান জানিয়েছেন, আদালত তাঁকে কারাগারে পাঠিয়েছেন। তিনি বলেন, যেহেতু ঘুষের লেনদেনটা প্রকাশ্যে কার্যালয়ে হয়েছে, সে জন্য এই ঘটনার সঙ্গে অন্য কেউ জড়িত আছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।

দুদক কর্মকর্তা ও সংশ্লিষ্ট লোকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, জমি খারিজের প্রতিবেদন দেওয়ার বিনিময়ে শহরের স্টেশন রোডের ইতালি ভবনের মালিক শাহ আবদুল হাকিমের কাছ থেকে গিয়াস উদ্দিনসহ কয়েকজন ৫০ হাজার টাকা ঘুষ দাবি করেন। বুধবার এ ঘুষের একটি অংশ (১০ হাজার টাকা) দেওয়া হয়।

এদিকে বেলা ১১টার দিকে শহরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনের সড়কে স্থানীয় ‘সামাজিক সাংস্কৃতিক পরিষদ’ নামে একটি সংগঠন ‘দুর্নীতিকে রুখে দাঁড়ান’ শিরোনামে এবং বাংলাদেশের সব দুর্নীতিবাজকে আইনের আওতায় আনার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করে। এতে সংগঠনের সভাপতি প্রদীপ কুমার বর্মণ, সহসভাপতি শাহজাহান মোল্লা, সাধারণ সম্পাদক আবুল কালাম প্রমুখ বক্তব্য দেন। পরে বিভিন্ন প্রতিষ্ঠানে সীমাহীন দুর্নীতির প্রতিবাদে সংগঠনের পক্ষ থেকে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেওয়া হয়।