কাল সংসদ বসছে, প্রতিবাদে মানববন্ধনে বিএনপি

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। প্রথম আলো ফাইল ছবি
বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। প্রথম আলো ফাইল ছবি

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী অভিযোগ করেছেন, ‘আগামীকাল ‍ভুয়া ভোটের সংসদ বসছে। এই সংসদ গণতন্ত্র ও জনগণের ভোটাধিকার কেড়ে নেওয়ার প্রেতাত্মা। এই সংসদ গণবিরোধী, নিরস্ত্র ভোটারদের ওপর অবৈধ সরকারের অবৈধ ক্ষমতা প্রদর্শনকারী গণশত্রুদের আড্ডাঘর।’

আজ মঙ্গলবার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে রুহুল কবির রিজভী এসব কথা বলেন। এ সময় মানববন্ধন কর্মসূচির ঘোষণা করে তিনি বলেন, কাল বুধবার সকালে ঢাকার জাতীয় প্রেসক্লাবের সামনে এক ঘণ্টা মানববন্ধন কর্মসূচি পালন করবে বিএনপি। একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন উপলক্ষে এই মানববন্ধন করা হবে।

রুহুল কবির রিজভী বলেন, ‘এই কালিমালিপ্ত ভুয়া ভোটের সংসদের প্রতিবাদে আগামীকাল বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বিএনপির উদ্যোগে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন হবে।’ তিনি আরও বলেন, ‘এই সংসদ ইতিহাসের ম্যান্ডেটবিহীন ক্ষমতালোভীদের সম্মিলন হিসেবে বিবেচিত হবে সব জায়গায়।’

সোহরাওয়ার্দীতে জনসভার প্রস্তুতি
বিএনপির কারাবন্দী চেয়ারপারসন খালেদা জিয়ার কারাগারে যাওয়ার বর্ষপূর্তি উপলক্ষে ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে জনসভার প্রস্তুতি নিয়েছে বিএনপি। এ বিষয়ে রিজভী বলেন, ‘গণতন্ত্রের মা’ খালেদা জিয়া এবং সারা দেশের বিভিন্ন কারাগারে বন্দী হাজার হাজার নেতা-কর্মীর মুক্তির দাবিতে আগামী ৮ ফেব্রুয়ারি শুক্রবার সোহরাওয়ার্দী উদ্যানে জনসভার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। এ ব্যাপারে যথাযথ কর্তৃপক্ষের কাছে ইতিমধ্যে তারা চিঠি দিয়েছে।

রিজভী আরও বলেন, নারায়ণগঞ্জ জেলা বিএনপির সহসভাপতি পারভেজ আহমেদ জামিন পাওয়ার পরও তিনবার তাঁকে জেলগেট থেকে গোয়েন্দা পুলিশ গ্রেপ্তার করেছে। প্রতিবারই তাঁর নামে নতুন নতুন রাজনৈতিক ‘উদ্দেশ্যপ্রণোদিত’ মামলা দেওয়া হয়েছে। তিনি বলেন, সবচেয়ে পরিতাপের বিষয় হলো, পরিবারের সদস্যদের তাঁর সঙ্গে দেখা-সাক্ষাৎ করতেও দেওয়া হচ্ছে না। ‘অসত্য’ ও ‘ভুয়া’ মামলায় জামিন লাভের পরও পারভেজ আহমেদকে বারবার কারাফটক থেকে গ্রেপ্তার ও নতুন নতুন মামলা দেওয়ার ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানান রিজভী। তিনি অবিলম্বে পারভেজ আহমেদের বিরুদ্ধে ‘মিথ্যা’ মামলা প্রত্যাহার ও তাঁর নিঃশর্ত মুক্তির দাবি জানান।

বিএনপির নেতা আবদুস সালাম, অধ্যাপক সুকোমল বড়ুয়া প্রমুখ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।