বিএনপি ইইউ-যুক্তরাষ্ট্রের কাছে ধরনা দিচ্ছে: কাদের

ওবায়দুল কাদের। ফাইল ছবি
ওবায়দুল কাদের। ফাইল ছবি

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, জনগণ থেকে প্রত্যাখ্যাত হয়ে নির্বাচনকে বিতর্কিত করতে বিএনপি এখন ইউরোপীয় ইউনিয়ন ইইউ ও যুক্তরাষ্ট্রের কাছে ধরনা দিচ্ছে। তিনি বলেছেন, বিএনপির নতুন নির্বাচনের দাবি হাস্যকর। গণতান্ত্রিক বিশ্ব বিএনপির অপপ্রচারে বিভ্রান্ত নয়। তাই সারা দুনিয়া নতুন সরকারকে স্বীকৃতি দিয়েছে।

আজ বৃহস্পতিবার দুপুরে দক্ষিণ সিটি করপোরেশনের নগর ভবনে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের এ কথা বলেন ওবায়দুল কাদের।

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, নির্বাচন নিয়ে জনগণের যেমন কোনো প্রতিক্রিয়া নেই, তেমনি বিদেশিদেরও কোনো অভিযোগ নেই। তিনি বলেন, বিএনপি বিরোধী দল, তারা সংসদে গিয়ে গঠনমূলক সমালোচনা করবে। তাদের অস্তিত্ব টিকিয়ে রাখতে সংসদে যাওয়া উচিত। আশা করি, তারা নেতিবাচক রাজনীতি পরিহার করে সংসদে যোগ দেবে।

ওবায়দুল কাদের আরও বলেন, ঐক্যফ্রন্ট নেতাদের আচরণেই প্রমাণ হচ্ছে ঐক্যফ্রন্ট বেশি দিন টিকবে না। যদিও তারা বলছে, তাদের ঐক্য অটুট আছে। কিন্তু ভেতরে-ভেতরে ভাঙনের তাণ্ডব চলছে।

বিএনপি ও গণফোরামকে সংসদে যোগ দেওয়ার আহ্বান জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ঐক্যফ্রন্টের যারা নির্বাচিত হয়েছেন, তাঁরা শপথ নিতে জনগণের চাপে আছেন। তাঁরা জনগণের চাপেই শপথ নেবেন।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নতুন নির্বাচনের দাবির বিষয়ে সেতুমন্ত্রী কাদের বলেন, নিরপেক্ষ নির্বাচন না হলে মির্জা ফখরুল কীভাবে নির্বাচিত হলেন? এই রহস্য জানাবেন কি?

স্থানীয় সরকার নির্বাচন শতভাগ নিরপেক্ষ হবে দাবি করে ওবায়দুল কাদের বলেন, বিএনপির স্থানীয় সরকার নির্বাচনে আসা উচিত।

শুক্র ও শনিবার ছাড়া ঢাকায় সমাবেশ না

শুক্র ও শনিবার ছাড়া ঢাকা শহরে সভা ও সমাবেশ এবং রাস্তায় র‍্যালি না করার সিদ্ধান্ত বাস্তবায়নের ওপর জোর দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ইতিপূর্বে ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) বোর্ড সভায় গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নের ওপর জোর দেন তিনি।

নগরীর দখল হওয়া ফুটপাত উদ্ধার করে পথচারীদের ফিরিয়ে দেওয়ার লক্ষ্যে সিটি করপোরেশনের উদ্যোগ আশা করেন ওবায়দুল কাদের। তিনি বলেন, মহানগরীতে যত্রতত্র গাড়ি পার্কিং নিয়ন্ত্রণ করতে হবে। নগরীর শিক্ষাপ্রতিষ্ঠান ও হাসপাতালগুলোর সামনে বা পাশে হর্ন বাজানো বন্ধে ট্রাফিক বিভাগ, পরিবহন মালিক, চালক এবং জনগণের সহযোগিতা প্রয়োজন।

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, মোটরসাইকেলে দুজনের বেশি যাত্রী চলাচল করতে পারবে না এবং উভয়ের হেলমেট ব্যবহার বাধ্যতামূলক। এ সিদ্ধান্ত কঠোরভাবে কার্যকর করা জরুরি। ট্রাফিক আইন বিষয়ে ছাত্রজীবনে জনসচেতনতা তৈরির জন্য শিক্ষা মন্ত্রণালয়ের সহায়তায় পাঠ্যসূচিতে ট্রাফিক সংক্রান্ত নীতিমালা সংযুক্ত করার বিষয়টি দ্রুত এগিয়ে নিতে সংশ্লিষ্টদের নির্দেশনা দেন তিনি।

এ সময় সাংবাদিকের এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ঢাকা মহানগরীর বাস রুট সমন্বয় করে গণপরিবহনে সক্ষমতা বাড়াতে প্রয়াত মেয়র আনিসুল হকের নেওয়া কার্যক্রম এগিয়ে নেওয়ার প্রত্যাশা পুনর্ব্যক্ত করেন তিনি। এ বিষয়ে ডিটিসিএর পরবর্তী সভায় বিস্তারিত আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানান।

সভায় ডিটিসিএর নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।