শুক্রবার ঢাকা বাছাই গণিত অলিম্পিয়াড

‘গণিত শেখো, স্বপ্ন দেখো’ স্লোগান সামনে রেখে দেশব্যাপী অনুষ্ঠিত হচ্ছে ‘ডাচ-বাংলা ব্যাংক-প্রথম আলো গণিত উৎসব ২০১৯’। এরই ধারাবাহিকতায় ঢাকা বাছাই গণিত অলিম্পিয়াড আগামীকাল শুক্রবার অনুষ্ঠিত হবে। রাজধানীর আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের বনশ্রী শাখায় অনুষ্ঠিত হবে এ উৎসব। বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি জানিয়েছে, ২০০৩ সাল থেকে শুরু হওয়া সব গণিত অলিম্পিয়াডের মধ্যে এ বছরের আয়োজনই সবচেয়ে বড় ও বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করছে। এতে ঢাকা জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ৪ হাজার ৫০০ খুদে শিক্ষার্থীর অংশগ্রহণের কথা রয়েছে।

ইতিমধ্য যারা রেজিস্ট্রেশন করেছে শুধু তারাই এ উৎসবে অংশগ্রহণ করতে পারবে। অংশগ্রহণকারীদের নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের নির্ধারিত পোশাক পরে প্রবেশপত্র, কলম ও পেনসিল সঙ্গে নিয়ে সকাল সাড়ে আটটায় ভেন্যুতে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানানো হয়েছে। অলিম্পিয়াডে ক্যালকুলেটার ব্যবহার করা যাবে না।

দেশের শিক্ষার্থীদের গাণিতিক মেধার উৎকর্ষ বৃদ্ধি ও ২০১৯ সালে ইংল্যান্ডে অনুষ্ঠেয় ৬০তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের (আইএমও) জন্য বাংলাদেশ দল নির্বাচনের লক্ষ্যে দেশব্যাপী এ গণিত উৎসবের আয়োজন করা হচ্ছে। প্রথমে ৬৪ জেলায় বাছাই অলিম্পিয়াড অনুষ্ঠিত হচ্ছে। ঢাকা বাছাই গণিত অলিম্পিয়াডের মধ্য দিয়ে শেষ হবে বাছাইপর্ব। বাছাই অলিম্পিয়াডের ফলাফল ঘোষণা করা হবে ম্যাথ অলিম্পিয়াডের ওয়েবসাইটে (www.matholympiad.org.bd) । বাছাইপর্বের বিজয়ীদের নিয়ে ফেব্রুয়ারি মাসে ১২টি শহরে অনুষ্ঠিত হবে আঞ্চলিক পর্ব। তারপর আঞ্চলিক পর্বের বিজয়ীদের নিয়ে ১ ও ২ মার্চ ঢাকায় অনুষ্ঠিত হবে জাতীয় উৎসব। ডাচ-বাংলা ব্যাংকের পৃষ্ঠপোষকতা ও প্রথম আলোর ব্যবস্থাপনায় বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির আয়োজনে ১৭তম বারের মতো এ আয়োজন অনুষ্ঠিত হচ্ছে।