তিন বাল্যবিবাহ বন্ধ, বিয়ে বাড়ির খাবার গেল এতিমখানায়

চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলায় প্রশাসনের হস্তক্ষেপে তিনটি বাল্যবিবাহ বন্ধ করা হয়েছে। বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার দুপুর পর্যন্ত অভিযান চালিয়ে এসব বিয়ে বন্ধ করে উপজেলা প্রশাসন। পরে বিয়েবাড়ির খাবার পাঠিয়ে দেওয়া হয় স্থানীয় এতিমখানায়।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, পৃথক স্থানে একই স্কুলের ষষ্ঠ ও নবম শ্রেণির দুই ছাত্রী এবং অপর এক স্কুলের সপ্তম শ্রেণির এক ছাত্রীর বাল্যবিবাহের খবর পেয়ে পর্যায়ক্রমে তাদের বাড়িতে যান ভোলাহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহমুদা পারভীন। এ সময় তিনি বাল্যবিবাহের কুফল নিয়ে অভিভাবকদের সঙ্গে আলোচনা করে তাদের বিয়ে বন্ধ করেন। এক মাস আগে তিন ছাত্রীর মধ্যে এক ছাত্রীর বিয়ে গোপনে পড়ানোর অপরাধে ওসমান আলী নামে এক ব্যক্তিকে পাঁচ হাজার টাকা জরিমানা করেছেন তিনি। বিয়ে বন্ধ হয়ে যাওয়ায় অতিথিদের জন্য রান্না করা খাবার স্থানীয় এতিমখানায় পাঠিয়ে দেওয়া হয়।

ভোলাহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাসির উদ্দিন বলেন, বাল্যবিবাহের খবর পেয়ে ইউএনও পুলিশ নিয়ে ঘটনাস্থলে গিয়ে পর্যায়ক্রমে তিনটি বিয়ে বন্ধ করেছেন। মাসখানেক আগে এক ছাত্রীর বিয়ে পাড়ানোর অপরাধে স্থানীয় এক মৌলভিকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে।