একুশে পদক পাচ্ছেন ২১ গুণী

আজম খান, সুবীর নন্দী, সুবর্ণা মুস্তাফা, ইমদাদুল হক মিলন ও লিয়াকত আলী লাকী
আজম খান, সুবীর নন্দী, সুবর্ণা মুস্তাফা, ইমদাদুল হক মিলন ও লিয়াকত আলী লাকী

জাতীয় ক্ষেত্রে অনন্য অবদানের স্বীকৃতি হিসেবে এবার ২১ জন বিশিষ্ট ব্যক্তি পাচ্ছেন একুশে পদক। আজ বুধবার সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় থেকে তাঁদের নাম ঘোষণা করা হয়েছে। ২০ ফেব্রুয়ারি রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেম আয়োজিত এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ পদক তুলে দেবেন। পদকপ্রাপ্ত ব্যক্তিরা পাচ্ছেন একটি সোনার পদক, সনদ ও দুই লাখ টাকার চেক। প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ফয়জুর রহমান ফারুকী। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান একুশে ফেব্রুয়ারি উপলক্ষে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় এ অনুষ্ঠান আয়োজন করবে।

এবার ভাষা আন্দোলন, শিল্পকলা, গবেষণা, ভাষা ও সাহিত্যে বিশেষ অবদানের জন্য ২১ জনকে এই পদক দেওয়া হচ্ছে। তাঁদের মধ্যে দুজনকে মরণোত্তর পদক দেওয়া হবে।

২০১৯ সালের একুশে পদকপ্রাপ্ত ব্যক্তিরা হলেন ভাষা আন্দোলনে অধ্যাপক হালিমা খাতুন (মরণোত্তর), আইনজীবী গোলাম আরিফ টিপু ও অধ্যাপক মনোয়ারা ইসলাম, সংগীতে সুবীর নন্দী, আজম খান (মরণোত্তর) ও খায়রুল আনাম শাকিল, অভিনয়শিল্পে লাকী ইনাম, সুবর্ণা মুস্তাফা ও লিয়াকত আলী লাকী, ভাষা সাহিত্যে ইমদাদুল হক মিলন, রিজিয়া রহমান, অসীম সাহা, আনোয়ারা সৈয়দ হক, মঈনুল আহসান সাবের ও হরিশংকর জলদাস, মুক্তিযুদ্ধে ক্ষিতীন্দ্র চন্দ্র বৈশ্য, গবেষণা ও শিক্ষা ক্ষেত্রে ড. বিশ্বজিৎ ঘোষ, ড. মাহবুবুল হক ও ড. প্রণব কুমার বড়ুয়া এবং শিল্পকলার চারুকলা ও আলোকচিত্রে সাইদা খানম ও জামাল উদ্দিন আহমেদ।