বাংলাদেশের সঙ্গে কাজ করে যাওয়ার অঙ্গীকার মোদির

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করেছেন ভারত সফররত বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। ছবি: ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সৌজন্যে
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করেছেন ভারত সফররত বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। ছবি: ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সৌজন্যে

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করেছেন ভারত সফররত বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। আজ বৃহস্পতিবার ভারতের রাজধানী নয়াদিল্লিতে ভারতীয় প্রধানমন্ত্রীর দপ্তরে গিয়ে তাঁর সঙ্গে সাক্ষাৎ করেন পররাষ্ট্রমন্ত্রী। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ সাক্ষাতের কথা জানানো হয়েছে।

তিন দিনের সফরে গতকাল বুধবার পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন নয়াদিল্লি গেছেন।

বিবৃতিতে বলা হয়, সাক্ষাতের শুরুতেই নরেন্দ্র মোদি বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পাওয়ায় আবদুল মোমেনকে অভিনন্দন জানান। পররাষ্ট্রমন্ত্রী হওয়ার পর প্রথম বিদেশ সফরে ভারতকে বেছে নেওয়ায় পররাষ্ট্রমন্ত্রী মোমেনকে ধন্যবাদ জানান মোদি।

দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্কের অগ্রগতি ভারতের প্রধানমন্ত্রীর সামনে তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন।

আজ সাক্ষাতের সময় ভারতের প্রধানমন্ত্রী মোদি বলেন, ভারত ও বাংলাদেশের মধ্যে সম্পর্ক গত কয়েক বছরে আরও উন্নত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বাংলাদেশের নতুন সরকারের সঙ্গে কাজ করে যাওয়ার বিষয়ে তাঁর প্রতিশ্রুতি আজ পুনর্ব্যক্ত করেন মোদি।

পররাষ্ট্রমন্ত্রীর সংশ্লিষ্ট সূত্র জানায়, এই সফরে পাঁচটি সমঝোতা স্মারক সই হতে পারে।

আবদুল মোমেনের ভারত সফরে যে বিষয়গুলো নিয়ে দুই দেশের মধ্যে সমঝোতা স্মারক (এমওইউ) সই হতে পারে, দুদক-সিবিআই সহযোগিতা তার অন্যতম। এ সমঝোতা হলে বিভিন্ন অপরাধের তদন্তে একে অন্যকে সহযোগিতা করতে পারবে বাংলাদেশের দুর্নীতি দমন কমিশন (দুদক) ও ভারতের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা (সিবিআই)। দুদকের তদন্ত কর্মকর্তাদের সিবিআইয়ের পক্ষ থেকে অত্যাধুনিক প্রশিক্ষণও দেওয়া হবে।

ভারত ও বাংলাদেশের সূত্র অনুযায়ী দুদক-সিবিআই সহযোগিতা হবে বহুমুখী। উদারনীতি, বিশ্বায়ন ও প্রযুক্তির বিকাশ অর্থনৈতিক অপরাধের চরিত্রকে জটিলতর করে তুলেছে। ফৌজদারি অপরাধের চরিত্রও বদল হচ্ছে দ্রুত। সিবিআইয়ের সাহচর্য এসব ক্ষেত্রে দুদককে দারুণ সহায়তা করবে বলে মনে করা হচ্ছে। সূত্রের খবর, বাংলাদেশের আমলাদের নিবিড় প্রশিক্ষণ দেওয়া নিয়েও একটি এমওইউ সই হতে পারে। প্রথম দফায় বিভিন্ন পদমর্যাদার ১৮ জন আমলা এই প্রশিক্ষণের জন্য ভারতে আসবেন।

এ ছাড়া মোংলা বন্দরের কাছে বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল (এসইজেড) তৈরি করা নিয়েও একটি এমওইউ সই হতে পারে। ভারতের অর্থনৈতিক রাজধানী মুম্বাইভিত্তিক হিরানন্দনি গোষ্ঠীকে ওই এসইজেডের অবকাঠামো তৈরির দায়িত্ব দেওয়া হবে।

২০১৪ সালে ভারতে ‘আয়ুষ’ মন্ত্রণালয় সৃষ্টি করা হয়। প্রচলিত চিকিৎসার বাইরে বিভিন্ন বিকল্প চিকিৎসার ক্ষেত্র প্রসারিত করাই এই মন্ত্রণালয়ের মূল উদ্দেশ্য। আয়ুষ মন্ত্রণালয়ের সঙ্গে বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ের অপর একটি এমওইউ সই হতে পারে। পঞ্চম এমওইউ সই হতে পারে ভারতের প্রসার ভারতীর সঙ্গে বাংলাদেশ টেলিভিশনের।

আজই ভারতের কংগ্রেসের একটি প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাৎ করবেন পররাষ্ট্রমন্ত্রী। কাল শুক্রবার পঞ্চম ‘ইন্ডিয়া-বাংলাদেশ জয়েন্ট কনসালটেটিভ কমিশন (জেসিসি)’–এর বৈঠকে যোগ দেবেন পররাষ্ট্রমন্ত্রী। পরে তিনি নয়াদিল্লিতে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির সঙ্গে তাঁর বাসভবনে সাক্ষাৎ করবেন। কাল সুষমা স্বরাজের আমন্ত্রণে ভোজসভায় যোগ দেবেন। আজ ভারতের কেন্দ্রীয় হাউজিং অ্যান্ড আরবানবিষয়ক প্রতিমন্ত্রী হারদেব সিং পুরির দেওয়া ভোজসভায় যোগ দেবেন আবদুল মোমেন।

কাল মন্ত্রী ও প্রতিনিধিদলের সম্মানে নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশন ভোজসভার আয়োজন করবে।

তিন দিনের সফর শেষে পররাষ্ট্রমন্ত্রী আগামী শনিবার সকালে ঢাকার উদ্দেশে দিল্লি ত্যাগ করবেন।

সর্বশেষ জেসিসি বৈঠক অনুষ্ঠিত হয় ঢাকায় ২০১৭ সালের ২২ ও ২৩ অক্টোবর। এতে ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্ব দেন সুষমা স্বরাজ।