৮ পরীক্ষার্থী বহিষ্কার, শিক্ষককে অব্যাহতি

গাইবান্ধার দুটি কেন্দ্রে অসদুপায় অবলম্বন করায় এসএসসি ও দাখিল পরীক্ষার আট পরীক্ষার্থীকে বহিষ্কার এবং এক শিক্ষককে অব্যাহতি দেওয়া হয়েছে। বৃহস্পতিবার চতুর্থ দিনে এসএসসির ইংরেজি দ্বিতীয়পত্র এবং দাখিলের গণিত পরীক্ষায় এই ঘটনা ঘটে।

সাদুল্যাপুর উপজেলার ধাপেরহাট বি এম কলেজে এসএসসি ভোকেশনাল পরীক্ষা কেন্দ্রে ছয় পরীক্ষার্থী এবং গোবিন্দগঞ্জ উপজেলার কামদিয়া দারুল উলুম সিনিয়র মাদ্রাসা কেন্দ্রে দুই দাখিল পরীক্ষার্থীকে পরীক্ষায় নকলের অপরাধে বহিষ্কার করা হয়েছে। এ ছাড়া সদর উপজেলার লক্ষ্মীপুর স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে পরীক্ষায় দায়িত্বে থাকা শিক্ষক মঞ্জুর হোসেনকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

লক্ষ্মীপুর স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র সূত্রে জানা যায়, মঞ্জুর হোসেনের ছেলে রিফাত মিয়া পাশের দারিয়াপুর আমান উল্লাহ উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থী। রিফাত লক্ষ্মীপুর স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে পরীক্ষা দিচ্ছিল। পরীক্ষার দ্বিতীয় দিন ওই শিক্ষক তাঁর ছেলের কক্ষে দায়িত্ব পালন করেন। বিধিবহির্ভূতভাবে পরীক্ষায় দায়িত্ব পালনের অপরাধে তাঁকে অব্যাহতি দেওয়া হয়েছে। মঞ্জুর হোসেন সদর উপজেলার খোলাহাটি উচ্চবিদ্যালয়ের সহকারী শিক্ষক।

সন্ধ্যায় লক্ষ্মীপুর স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ও কেন্দ্রসচিব আবদুল মতিন শিক্ষক মঞ্জুর হোসেনকে অব্যাহতি দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

খোলাহাটি উচ্চবিদ্যালয়ের সহকারী শিক্ষক মঞ্জুর হোসেন বলেন, ‘আমি ইচ্ছে করে ছেলের কক্ষে পরীক্ষা গ্রহণের দায়িত্ব নিইনি, দায়িত্ব পড়েছে। এ ছাড়া আমি জানতামও না আমার ছেলে ওই কক্ষে পড়েছে।’