অন্য রকম ভালোবাসা

প্রতিবন্ধী শিক্ষার্থীদের নিয়ে বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষে কেক কাটেন মেহেরপুরের প্রলয় শিখা গ্রুপ নামের একটি সামাজিক সংগঠনের সদস্যরা। ছবি: আবু সাঈদ
প্রতিবন্ধী শিক্ষার্থীদের নিয়ে বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষে কেক কাটেন মেহেরপুরের প্রলয় শিখা গ্রুপ নামের একটি সামাজিক সংগঠনের সদস্যরা। ছবি: আবু সাঈদ

বিশ্ব ভালোবাসা দিবস অন্য রকমভাবে পালন করল মেহেরপুর সদরের প্রলয় শিখা গ্রুপ নামের একটি সামাজিক সংগঠন। তারা ভালোবাসা ভাগাভাগি করে নিল প্রতিবন্ধী শিক্ষার্থীদের সঙ্গে। আজ বৃহস্পতিবার মেহেরপুর প্রতিবন্ধী বিদ্যালয়ে সংগঠনটি প্রতিবন্ধীদের নিয়ে এ আয়োজন করে।

ওই আয়োজনে বক্তারা বলেন, প্রতিবছর ভালোবাসা দিবসে সবাই নিজ নিজ পরিবারের সঙ্গে দিনটি উদ্‌যাপন করেন। তাঁরাও তেমনটাই করতেন। এবার প্রথম তাঁরা ব্যতিক্রম কিছু করার উদ্যোগ নেন। আর সে ভাবনা থেকেই প্রতিবন্ধী শিশু-কিশোরদের মধ্যে ভালোবাসা ছড়িয়ে দেওয়ার উদ্যোগ নেন তাঁরা।

যেমন ভাবনা, তেমন কাজ। আজ তাঁরা প্রতিবন্ধী শিশু-কিশোরদের সঙ্গে কেক কাটেন, তাদের মধ্যে শিক্ষার উপকরণ বিতরণ করেন। এ ছাড়া তাদের জন্য খেলাধুলার আয়োজন করে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। ওই শিশু-কিশোরদের জন্য এক বেলা ভালো খাবারের ব্যবস্থাও করেন প্রলয় শিখা গ্রুপের সদস্যরা।

নিজেদের সম্পর্কে প্রলয় শিখা গ্রুপের সদস্যরা বলেন, মেহেরপুরের তরুণদের নিয়ে গঠিত একটি সামাজিক সংগঠন প্রলয় শিখা গ্রুপ। সামজে পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে রাষ্ট্রের মূলধারার সঙ্গে সম্পৃক্ত করার লক্ষ্যে কাজ শুরু করেছে তারা। মাদক, নারী ও শিশু নির্যাতনের বিরুদ্ধে তরুণদের সম্পৃক্ত করতে ভূমিকা রাখছেন সংগঠনের সদস্যরা।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মেহেরপুর সরকারি কলেজ শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মাসুদ রানা, বিশ্ববানি প্রতিষ্ঠানের মালিক শামসুজ্জোহা, জাগো মেহেরপুরের মুখপাত্র শোয়েব রহমান প্রমুখ।