ইবিতে ৯ শিক্ষার্থীর শাস্তির সুপারিশ

পরীক্ষায় অসদুপায় অবলম্বন করায় বিভিন্ন বিভাগের ৯ শিক্ষার্থীকে শাস্তির সুপারিশ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) প্রশাসন। আজ সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা শৃঙ্খলা কমিটির সভায় এই সুপারিশ করা হয়।

কমিটির সদস্যসচিব ও বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক এ কে আজাদ লাভলু এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, এসব শিক্ষার্থী বার্ষিক ও সেমিস্টার পরীক্ষায় অসদুপায় অবলম্বন করেছিলেন।

শাস্তি পাওয়া শিক্ষার্থীরা হলেন দাওয়াহ অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী হাসিবুর রহমান, সোলায়মান, আহসান খন্দকার; লোক প্রশাসন বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের তারিকুল ইসলাম, বিল্লাল হোসেন; হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের আবু জায়েদ ও ২০১৭-১৮ শিক্ষাবর্ষের মেহেদি হাসান। সংশ্লিষ্ট বর্ষ বা সেমিস্টারের সব কোর্সের উত্তরপত্র বাতিল করায় তাঁদের পরবর্তী শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের সঙ্গে পরীক্ষা দিতে হবে।

এ ছাড়া আইন বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের হোসনে আরা খাতুন ও যূথী খাতুনের একটি করে কোর্স বাতিল করা হয়েছে। ওই কোর্সে তাঁদের পুনরায় পরীক্ষা দিতে হবে—মান উন্নয়ন পরীক্ষা দেওয়ার কোনো সুযোগ থাকছে না।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হারুন-উর-রশিদ আসকারীর সভাপতিত্বে শৃঙ্খলা কমিটির সভায় উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক সেলিম তোহা, বিভিন্ন অনুষদের ডিন, ভারপ্রাপ্ত প্রক্টর আনিছুর রহমান।

পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) বলেন, ‘কমিটির সভায় তাঁদের শাস্তির সুপারিশ করা হয়েছে। নিয়মতান্ত্রিকভাবে সুপারিশগুলো সিন্ডিকেট সভায় উপস্থাপিত হবে। সিন্ডিকেট তাঁদের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। শিক্ষার্থীদের অপরাধ অনুযায়ী শাস্তি দেওয়া হয়েছে।’