দায়ী তিন কর্মকর্তা ও দুই ঠিকাদারি প্রতিষ্ঠান

কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতালের নির্মাণাধীন ভবন ধসের ঘটনায় গণপূর্ত বিভাগের তিন কর্মকর্তা ও সংশ্লিষ্ট দুটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে দায়ী করেছে তদন্ত কমিটি।

এ ঘটনায় ওই তিন কর্মকর্তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। আর দায়ী ঠিকাদারি দুটি প্রতিষ্ঠানকে ১৯ ফেব্রুয়ারি থেকে আগামী দুই বছরের জন্য গণপূর্ত অধিদপ্তরের কোনো ক্রয় কার্যক্রমে অংশগ্রহণে অযোগ্য ঘোষণা করা হয়েছে।

গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিমের নির্দেশে তদন্তের ভিত্তিতে এই ব্যবস্থা নেওয়া হয়েছে। আজ বৃহস্পতিবার গণপূর্ত মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। 


সাময়িক বরখাস্ত হওয়া তিন কর্মকর্তা হলেন ওই নির্মাণকাজের সার্বক্ষণিক দায়িত্বে থাকা কুষ্টিয়া গণপূর্ত বিভাগের উপসহকারী প্রকৌশলী (সিভিল) মো. আব্দুর রশিদ, কুষ্টিয়া গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী (সিভিল) এ জেড এম শফিউল হান্নান ও উপবিভাগীয় প্রকৌশলী (সিভিল) আব্দুল মোতালেব। আর দায়ী দুটি ঠিকাদারি প্রতিষ্ঠান হলো দ্য ইঞ্জিনিয়ার্স অ্যান্ড আর্কিটেক্টস লিমিটেড ও জহিরুল লিমিটেড।

গত ১৭ জানুয়ারি ‘কুষ্টিয়া মেডিকেল কলেজ ও ৫০০ শয্যাবিশিষ্ট হাসপাতাল স্থাপন’ প্রকল্পের অধীন হাসপাতাল ভবনের নির্মাণাধীন ছাদ ধসে পড়ে। এ দুর্ঘটনায় এক শ্রমিক নিহত ও পাঁচজন আহত হন।

গণপূর্ত অধিদপ্তর ঘটনার দিন প্রাথমিকভাবে তদন্ত করে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ে প্রতিবেদন পাঠায়। একই দিন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ইমরুল চৌধুরীকে আহ্বায়ক করে তিন সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটি সরেজমিনে পরিদর্শন শেষে ২২ জানুয়ারি তদন্ত প্রতিবেদন জমা দেয়।