'ভবনে ছিল লাইটার রিফিলের ক্যান, সবই কেমিক্যাল'

ভবনের ভেতর পুড়ে যাওয়া ক্যানের স্তূপ। ছবি: আবদুস সালাম
ভবনের ভেতর পুড়ে যাওয়া ক্যানের স্তূপ। ছবি: আবদুস সালাম

পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টায় অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ভবনগুলোতে রাসায়নিকের মজুত ছিল বলে আগুন দ্রুত ছড়িয়েছিল এবং দীর্ঘস্থায়ী হয়েছিল। ঘটনাস্থল পরিদর্শন শেষে ফায়ার সার্ভিসের পরিচালক (প্রশিক্ষণ, পরিকল্পনা ও উন্নয়ন) লেফটেন্যান্ট কর্নেল এসএম জুলফিকার রহমান সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ মন্তব্য করেছেন। তিনি বলেছেন, এখানে ভবনগুলোর মধ্যে সুগন্ধির ক্যান ছাড়াও লাইটার রিফিল করার ক্যান ছিল। এগুলো সবগুলো অবশ্যই কেমিক্যাল।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ও ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করে পরবর্তী করণীয় সম্পর্কে সুপারিশ করার জন্য ১১ সদস্যর কমিটি করেছে। লেফটেন্যান্ট কর্নেল এসএম জুলফিকার রহমান ওই কমিটির সদস্য। ওই কমিটি আজ সকাল ৯টার দিকে ঘটনাস্থল পরিদর্শন করেছে। পরিদর্শন শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন ওই কমিটির সদস্যরা।

পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টায় ভবনগুলোর মধ্যে সুগন্ধির ক্যান ছাড়াও লাইটার রিফিল করার ক্যান ছিল। ছবি: আবদুস সালাম
পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টায় ভবনগুলোর মধ্যে সুগন্ধির ক্যান ছাড়াও লাইটার রিফিল করার ক্যান ছিল। ছবি: আবদুস সালাম

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের তদন্ত কমিটির সদস্য বুয়েটের পুরকৌশল বিভাগের অধ্যাপক মেহেদী আহমেদ আনসারী বলেন, ওয়াহেদ ম্যানসনের নিচতলা ও দ্বিতীয় তলার বিম ও কলাম ক্ষতিগ্রস্ত হয়েছে। ভবনের সাপোর্ট ধরে রাখতে পারবে কি না, তা নিশ্চিত হওয়ার জন্য আরও কিছু পরীক্ষা নিরীক্ষা প্রয়োজন।

ভবনে অগ্নিনির্বাপক ছিল কি না এমন প্রশ্নের জবাবে ওই কমিটির সদস্যরা বলেন, এ রকম কোনো নিরাপত্তা ব্যবস্থা ছিল না বললেই চলে। ওয়াহেদ ম্যানসন ১০ কাঠা জায়গা নিয়ে তৈরি হলেও এতে সিঁড়ির পরিমাণও যথেষ্ট নয়।

প্রথম আলো ফাইল ছবি
প্রথম আলো ফাইল ছবি

ঘটনাস্থল পরিদর্শনে আসা রাজউকের অথোরাইজড অফিসার নুরুজ্জামান জহির বলেছেন, ওই ভবনের অনুমতি ছিল কি না তা এখনও দেখার সুযোগ হয়নি।

সরকারি তথ্য অনুযায়ী, চকবাজারের চুড়িহাট্টায় গত বুধবার রাতে ভয়াবহ আগুনে পুড়ে অঙ্গার হয় ৬৭ প্রাণ। নিহত ৬৭ জনের মধ্যে ৪৫ জনের মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।

প্রথম আলো ফাইল ছবি
প্রথম আলো ফাইল ছবি

অগ্নিদগ্ধদের মধ্যে যে নয়জন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন আছেন, তাঁদের অবস্থা আশঙ্কাজনক। এ ঘটনায় মামলা হয়েছে। গতকাল বৃহস্পতিবার রাত পৌনে ১১টার দিকে চকবাজার থানায় এই মামলা হয়।

চকবাজার থানার উপপরিদর্শক (এসআই) দেলোয়ার হোসেন বাদী হয়ে মামলাটি দায়ের করেন। মামলায় অজ্ঞাত ব্যক্তিদের আসামি করা হয়েছে। চকবাজার থানা সূত্র এই তথ্য জানায়।