রাউজানে সড়কের পাশের গাছ কেটে বিক্রি

চট্টগ্রামের রাউজানে সড়কের পাশের গাছ কেটে বিক্রি করে দিয়েছেন মিলন বড়ুয়া নামের ইউনিয়ন পরিষদের (ইউপি) এক সাবেক সদস্য। গতকাল রোববার ভোর থেকে সকাল ১০টা পর্যন্ত পূর্ব গুজরা ইউনিয়নের কদলপুর-নতুন বাজার সড়কের নতুন বাজার আধারমানিক উচ্চবিদ্যালয় এলাকা থেকে পাঁচটি গাছ কেটে বিক্রি করা হয়েছে। এসব ১০ থেকে ১৫ বছর বয়সী জাম ও মেহগনিগাছ।

একই সড়কের ৫০০ গজ দূরত্বে অলিমিয়াহাট থেকে নতুন বাজার সেতু পর্যন্ত আরও শতাধিক গাছ কাটার দৃশ্য দেখা গেছে। এসব গাছের মধ্যে আম, জাম, একাশিয়া, মেহগনি উল্লেখযোগ্য।

সড়কের পাশের গাছ কাটার আগে প্রশাসনের অনুমতি নিয়েছেন কি না, জানতে চাইলে মিলন বড়ুয়া প্রথম আলোকে বলেন, বর্তমান ইউপি সদস্য রিসু বড়ুয়া চৌধুরীকে মৌখিকভাবে বলে গাছগুলো কেটেছেন। তিনি গাছগুলো তাঁর রোপণ করা বলে দাবি করেন।

জানতে চাইলে রিসু বড়ুয়া বলেন, তাঁকে গাছ কাটার বিষয়ে কেউ কিছু বলেনি। ইতিমধ্যে বাকি গাছ না কাটার জন্য নিষেধ করা হয়েছে।

ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আব্বাস উদ্দিন আহমেদ প্রথম আলোকে বলেন, ‘এসব গাছ কাটার বিষয়ে কেউ আমাকে জানায়নি। তবে লোকমুখে শুনেছি গাছগুলো সড়কের পাশে স্থানীয় লোকজন রোপণ করেছিলেন। এ জন্য হয়তো যাঁরা রোপণ করেছেন তাঁরা কাটছেন। এ ছাড়া সড়কটির সম্প্রসারণ কাজ শুরু হবে শিগগির। এ কারণে হয়তো আগে থেকে গাছগুলো কাটা হচ্ছে।’   

রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শামীম হোসেন প্রথম আলোকে বলেন, সড়কের পাশের গাছের মালিক সরকার। এখান থেকে কোনো গাছ স্থানীয় লোকজন কাটতে পারবে না। যদি কেউ কেটে থাকে, তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।