চাকরি স্থায়ীকরণের দাবিতে মানববন্ধন

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় ন্যাশনাল সার্ভিস কর্মসূচির কর্মীরা চাকরি স্থায়ীকরণসহ সাত দফা দাবিতে মানববন্ধন করেছেন। গতকাল রোববার তাঁরা উপজেলা সড়কে এই কর্মসূচি পালন করেন।

গতকাল বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত মানববন্ধন হয়। এতে ন্যাশনাল সার্ভিস কর্মসূচির দুই সহস্রাধিক কর্মী অংশ নেন। উপজেলা ন্যাশনাল সার্ভিস যুব কল্যাণ সমিতি এই কর্মসূচির আয়োজন করে।

মানববন্ধন চলাকালে বক্তব্য দেন উপজেলা ন্যাশনাল সার্ভিস যুব কল্যাণ সমিতির সভাপতি আসাদুজ্জামান আসাদ, সাধারণ সম্পাদক সুরজিত সরকার, সাংগঠনিক সম্পাদক মশিয়ার রহমান, সদস্য জাহেদা খাতুন, জান্নাতুল ফেরদৌস, আনিসুর রহমান, আল-মামুন প্রমুখ। ন্যাশনাল সার্ভিসে নিয়োগপ্রাপ্তদের দাবিদাওয়ার সঙ্গে একাত্মতা প্রকাশ করে বক্তব্য দেন সুন্দরগঞ্জ পৌরসভার মেয়র আবদুল্লাহ আল-মামুন, উপজেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের আহ্বায়ক বাবলু মিয়া প্রমুখ।

বক্তারা বলেন, বর্তমান সরকারের ২০০৮ সালের নির্বাচনী ইশতেহার অনুযায়ী ঘরে-ঘরে চাকরি দিতে ন্যাশনাল সার্ভিস কর্মসূচি চালু করে। এই কর্মসূচির আওতায় এইচএসসি পাস ২৪ থেকে ৩৫ বছরের মধ্যে বয়স— এমন শিক্ষিত বেকার তরুণ–তরুণীদের কাছে দরখাস্ত আহ্বান করা হয়। কর্মসূচির ষষ্ঠ পর্যায়ে সুন্দরগঞ্জ উপজেলার ৫ হাজার ৪০ জন বেকার তরুণ–তরুণী আবেদন করেন। এর মধ্যে ৪ হাজার জনকে তিন মাস মেয়াদি প্রশিক্ষণ দেওয়া হয়। অবশিষ্টদের প্রশিক্ষণ চলছে। এদিকে প্রশিক্ষণপ্রাপ্তদের শিক্ষা, কৃষি, স্বাস্থ্য প্রভৃতি কার্যালয়ে কার্যসহকারী হিসেবে নিয়োগ দেওয়া হয়। দুই বছরের জন্য তাঁদের নিয়োগ দেওয়া হয়। তাঁদের মাসিক বেতন নির্ধারণ করা হয় ৬ হাজার টাকা।

বক্তারা বলেন, এ কার্যক্রম শেষ হওয়ার সঙ্গে সঙ্গে বেকারের সংখ্যা বাড়বে, যা বেকার যুবকদের জীবনে বিরূপ প্রভাব ফেলতে পারে। একাদশ সংসদ নির্বাচনের আগে ও পরে বর্তমান সরকার তাঁদের চাকরি স্থায়ীকরণের আশ্বাস দেয়। কিন্তু সেই আশ্বাস পূরণ হচ্ছে না। তাই ন্যাশনাল সার্ভিস কর্মসূচির আওতায় সব কার্যসহকারীকে চাকরি স্থায়ীকরণ করতে হবে।