চাঁদাবাজি-মাদকের বিরুদ্ধে ব্যবস্থার নির্দেশ সাংসদের

ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কে চলাচলকারী যানবাহন থেকে চাঁদাবাজি বন্ধ করতে নির্দেশ দিয়েছেন ময়মনসিংহ–৯ (নান্দাইল) আসনের সাংসদ মো. আনোয়ারুল আবেদীন খান। এ ছাড়া তিনি ইয়াবা বড়িসহ সব ধরনের মাদকের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের কথাও বলেছেন। নান্দাইল উপজেলা মাসিক আইনশৃঙ্খলা কমিটির সভায় তিনি সংশ্লিষ্টদের এ নির্দেশ দেন।
গতকাল সোমবার বেলা ১১টার দিকে নান্দাইল উপজেলা পরিষদ মিলনায়তনে ওই সভা হয়। সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোসাদ্দেক মেহ্দী ইমাম। অন্যান্যের মধ্যে সভায় উপস্থিত ছিলেন উপজেলার বিভিন্ন সরকারি দপ্তরের প্রধান কর্মকর্তারা, নান্দাইল মডেল থানা ও হাইওয়ে থানার পুলিশ কর্মকর্তা, বিভিন্ন ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান প্রমুখ।
উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, পদাধিকার বলে উপজেলা আইনশৃঙ্খলা কমিটির উপদেষ্টা হচ্ছেন সাংসদ আনোয়ারুল আবেদীন খান। আইনশৃঙ্খলা কমিটির প্রতিটি সভায় সাংসদ উপস্থিত থেকে সিদ্ধান্ত বাস্তবায়নে তদারকি করেন।
সভায় উপস্থিত আইনশৃঙ্খলা কমিটির চারজন সদস্যের সঙ্গে কথা বলে জানা যায়, নান্দাইল হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মামুনুর রহমান ১৫ ফেব্রুয়ারি চৌরাস্তা গোলচত্বরের আশপাশে অবৈধ স্ট্যান্ড নিয়ে সচিত্র সংবাদ প্রকাশ করার জন্য প্রথম আলোকে ধন্যবাদ জানান। তিনি বলেন, ওই প্রতিবেদনের কারণে তিনি সড়ক থেকে অবৈধ স্ট্যান্ড সরিয়ে নিতে পেরেছেন। এখন চৌরাস্তা এলাকায় মহাসড়কের দুই পাশে ২০ ফুট করে জায়গা দখলমুক্ত করে দিলে যানবাহনগুলো সড়কের পরিবর্তে ওই খালি জায়গায় থেমে যাত্রীদের নামিয়ে দিয়ে গন্তব্যে চলে যেতে পারবে।
এ ধরনের প্রস্তাব আসার পর সভা থেকেই সাংসদ আনোয়ারুল আবেদিন খান মুঠোফোনে সড়ক ও জনপথ (সওজ) বিভাগের কিশারগঞ্জের নির্বাহী প্রকৌশলী মো. রাশেদুল আলমকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশ দেন। আলোচনার একপর্যায়ে সাংসদ ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কে চলাচলকারী যানবাহন থেকে সব ধরনের চাঁদাবাজি বন্ধ করতে নান্দাইল হাইওয়ে ও নান্দাইল মডেল থানার পুলিশকে নির্দেশ দেন। এ ছাড়া তিনি ইয়াবা বড়িসহ সব ধরনের মাদকের বিরুদ্ধে পুলিশি পদক্ষেপ ও জোরদার সামাজিক আন্দোলন শুরু করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন।
সভায় উপস্থিত সহকারী কমিশনার (ভূমি) মাহমুদ আক্তার পৌরশহরের পুরান বাজারের রাস্তার ওপর কাঁচাবাজার বসানোর বিষয়টি নিয়ে আলোচনা করেন। সাংসদ এ বিষয়ে সভায় বলেন, চলাচলের সড়কের ওপর কোনোমতেই বাজার বসতে দেওয়া যাবে না। মাছবাজারের ভেতরে অবস্থিত নির্ধারিত পাকা শেডে সড়কের বাজার সরিয়ে নেওয়ার নির্দেশ দেন সাংসদ। নির্দেশটি বাস্তবায়নের জন্য সহকারী কমিশনারকে (ভূমি) দায়িত্ব দেওয়া হয়।
অন্যদিকে মোয়াজ্জেমপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. মুর্শেদ আলী হত্যা মামলার আসামিদের গ্রেপ্তার করতে সভা থেকে নান্দাইল
মডেল থানার ওসি কামরুল ইসলাম মিয়াকে নির্দেশ দেওয়া হয়।