মেয়রের বিরুদ্ধে দোকান দখলের অভিযোগ

চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ছেংগারচর পৌরসভার মেয়র রফিকুল আলমের বিরুদ্ধে ক্ষমতার দাপট খাটিয়ে স্থানীয় এক ব্যবসায়ীর দোকানপাট দখলের অভিযোগ উঠেছে। এ ঘটনায় গত মঙ্গলবার উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে ওই ব্যবসায়ী লিখিত অভিযোগ করেছেন। অভিযোগকারী ব্যবসায়ীর নাম মো. শাহ আলম। তাঁর বাড়ি শিকিরচর গ্রামে। তিনি ছেংগারচর বাজারে লেপ-তোশকের ব্যবসা করে আসছিলেন।
ইউএনও শারমিন আক্তার বলেন, লিখিত অভিযোগ পেয়েছেন। তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

লিখিত অভিযোগে শাহ আলম উল্লেখ করেন, তিনি ছেংগারচর পৌরসভার স্থায়ী বাসিন্দা। ২০-২৫ বছর ধরে জেলা পরিষদ থেকে কিছু জায়গা ইজারা নিয়ে ছেংগারচর বাজারে আধা পাকা দোকান করে বৈধভাবে লেপ-তোশকের ব্যবসা করে আসছিলেন। ৮-৯ মাস আগে ছেংগারচর পৌরসভার মেয়র রফিকুল আলম কথিত ‘ভিঙ্গুল বাহিনীর’ কয়েকজন সদস্য পাঠিয়ে তাঁর কাছে তিন লাখ টাকা চাঁদা দাবি করেন। এ টাকা দিতে অপারগতা প্রকাশ করলে মেয়র তাঁকে একটি মিথ্যা মামলায় জড়ান। তাতেও কাজ না হলে ক্ষমতার দাপট দেখিয়ে মেয়র তাঁকে নানাভাবে হুমকি দিতে থাকেন। এরপর ভিঙ্গুল বাহিনীর কয়েকজন সদস্য পাঠিয়ে তাঁর দোকান দখল করা হয়। পরে তাঁকে হুমকির মুখে এলাকাছাড়াও করেন।
শাহ আলম বলেন, মেয়র অনেক প্রভাবশালী হওয়ায় এ ব্যাপারে তখন থানা-পুলিশ করতে সাহস পাননি তিনি। চাঁদপুর-২ আসনে সাংসদ পরিবর্তন হওয়ায় এবং মেয়রের দাপট কমে যাওয়ায় এখন তিনি এ লিখিত অভিযোগ করেন। তবু এ অভিযোগ দেওয়ার পর থেকে মেয়র নানাভাবে তাঁকে হুমকি দিচ্ছেন। এ কারণে নিরাপত্তাহীনতায় ভুগছেন তিনি।

নাম প্রকাশ না করার শর্তে চার-পাঁচজন বাসিন্দা বলেন, মেয়র রফিকুলের বিরুদ্ধে ইউএনওর কার্যালয়ে অন্তত ১৫-২০ ব্যক্তি লিখিত অভিযোগ করেছেন।
জানতে চাইলে মেয়র রফিকুল আলম এসব অভিযোগ অস্বীকার করেন। তিনি বলেন, তাঁর বিরুদ্ধে চক্রান্ত করা হচ্ছে। তিনি কাউকে ক্ষমতার দাপট দেখিয়ে বা অন্যায়ভাবে কারও দোকানপাট দখল করেননি।