কিশোরগঞ্জে অটোরিকশার শহর সার্ভিসের উদ্বোধন

শহরকে যানজটমুক্ত করতে অটোরিকশার শহর সার্ভিসের উদ্বোধন করছেন জেলা প্রশাসক সারওয়ার মুর্শেদ চৌধুরী। গতকাল শহরের বটতলা এলাকায়। ছবি: প্রথম আলো
শহরকে যানজটমুক্ত করতে অটোরিকশার শহর সার্ভিসের উদ্বোধন করছেন জেলা প্রশাসক সারওয়ার মুর্শেদ চৌধুরী। গতকাল শহরের বটতলা এলাকায়। ছবি: প্রথম আলো

কিশোরগঞ্জ শহরকে যানজটমুক্ত করতে প্রশাসনের পক্ষে থেকে নানা উদ্যোগ নেওয়া হয়েছে। এর অংশ হিসেবে পৌরসভার সহায়তায় ব্যাটারিচালিত অটোরিকশার শহর সার্ভিসের উদ্বোধন করেছে। গতকাল কিশোরগঞ্জ অটোরিকশা মালিক সমিতির আয়োজনে শহরের বটতলায় আনুষ্ঠানিকভাবে এই সার্ভিসের উদ্বোধন করেন জেলা প্রশাসক সারওয়ার মোর্শেদ চৌধুরী।

এ সময় বিশেষ অতিথি ছিলেন কিশোরগঞ্জের পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ, পৌর মেয়র মাহমুদ পারভেজ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. হাবিবুর রহমান। এ ছাড়া সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুবকর ছিদ্দিক, কিশোরগঞ্জ পৌর অটোরিকশা মালিক সমিতির সভাপতি কামাল উদ্দিন, সাধারণ সম্পাদক দ্বীন মোহাম্মদ প্রমুখ উপস্থিত ছিলেন।

পুলিশ সুপার মাশরুকুর রহমান বলেন, পৌর শহরের মধ্যে ৬০০ অটোরিকশাকে হলুদ রং করার পাশাপাশি পৌরসভার লাইসেন্স দেওয়া হয়েছে। ফলে এখন থেকে যাঁদের অটোরিকশা হলুদ রংসহ লাইসেন্স থাকবে, তাঁরাই শুধু পৌরসভার নির্ধারিত এলাকায় অটোরিকশা চালাতে পারবেন। ৫ মার্চ থেকে যদি শহরে হলুদ রং ও পৌরসভার লাইসেন্স ছাড়া কোনো অটোরিকশা পাওয়া যায়, তাহলে এসব অটোরিকশার চালকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

পৌরসভার মেয়র মাহমুদ পারভেজ জানান, শহরকে যানজটমুক্ত করতে এখন থেকে শহরে অটোরিকশা চলাচলের জন্য কয়েকটি এলাকা নির্ধারিত করে দেওয়া হয়েছে। এলাকাগুলো হলো শহরের গাইটাল বাসস্ট্যান্ড, গাইটাল শ্রীনগর, কলাপাড়া মোড়, ঈশা খাঁ ইউনিভার্সিটি, ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ মাঠ–সংলগ্ন সেতু, মনিপুরী ঘাট, বত্রিশ বাসস্ট্যান্ড, নগুয়া বাসস্ট্যান্ড এলাকা, ঐতিহাসিক পাগলা মসজিদ সেতু এবং শহরের হারুয়া মোড়কে প্রবেশপথ হিসেবে চিহ্নিত করা হয়েছে। তিনি বলেন, পৌরসভার কোনো অটোরিকশা এসব চিহ্নিত এলাকার বাইরে যেতে পারবে না এবং বাইরের কোনো অটোরিকশা এসব এলাকা অতিক্রম করে ভেতরে আসতে পারবে না।

পরে জেলা প্রশাসক সারওয়ার মোর্শেদ চৌধুরী ও পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ হলুদ রঙের অটোরিকশায় পৌরসভার লাইসেন্সের স্টিকার লাগিয়ে উদ্বোধন করেন।

ব্যাটারিচালিত রিকশা–অটোরিকশার কারণে কিশোরগঞ্জ শহরের যানজটের তীব্রতা দিন দিন বেড়েই চলছে। এতে ভোগান্তির শিকার হচ্ছে শত শত পথচারী ও সাধারণ মানুষ। যানজট নিরসনে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য প্রশাসনের প্রতি জোর দাবি জানিয়ে অনেক সংগঠন দীর্ঘদিন ধরে মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচিও পালন করে আসছিল। এ নিয়ে প্রথম আলোয় একাধিক প্রতিবেদনও ছাপা হয়।