এমনভাবে বলছেন মনে হয় আগে কিছুই হয়নি

মোহাম্মদ নাসিম। ফাইল ছবি
মোহাম্মদ নাসিম। ফাইল ছবি

সরকারদলীয় জ্যেষ্ঠ সাংসদ মোহাম্মদ নাসিম বলেছেন, আইনের শাসন প্রতিষ্ঠা করে অনেক ছোট দেশ বড় হয়েছে। বাংলাদেশেও সুশাসন প্রতিষ্ঠা করতে হবে। বর্তমান সরকার অনেক কিছু করেছে, কিন্তু শিশু ও নারী নির্যাতন বন্ধ করা যায়নি। বিষয়টি দেখতে হবে।

আজ রোববার জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে মোহাম্মদ নাসিম এ কথা বলেন।

আওয়ামী লীগ সরকারের এই মেয়াদে নতুন মন্ত্রীদের উদ্দেশে সাবেক স্বাস্থ্যমন্ত্রী নাসিম বলেন, ‘নতুন মন্ত্রী হয়েছেন, আপনাদের স্বাগত জানাই। কিন্তু আপনারা এমনভাবে কথা বলছেন, মনে হয় আপনারাই শুরু করছেন, এর আগে কিছুই হয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগেই বলেছেন, তাঁর সকল মন্ত্রী সফল হয়েছেন। আপনারা শেখ হাসিনার সরকারের ধারাবাহিকতায় এসেছেন। আপনাদের কথায় মনে হয় আগে অন্য সরকার ছিল। আপনাদের বলব, নতুন করে হিরো হওয়ার চেষ্টা করবেন না। পুরোনো মন্ত্রীদের সম্মান করতে শিখুন।’

চুড়িহাট্টায় আগুনের প্রসঙ্গ টেনে মোহাম্মদ নাসিম বলেন, বড় সমস্যা হলো সিদ্ধান্ত নিয়ে বাস্তবায়ন করা যায় না। নিমতলীর ঘটনার পর একটা সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, কিন্তু ১০ বছরে তা বাস্তবায়ন করা যায়নি। এবার পুরান ঢাকা থেকে কেমিক্যাল গোডাউন সরানোর যে ঘোষণা দেওয়া হয়েছে, তা বাস্তবায়ন করতে হবে। সিটি করপোরেশন, শিল্প ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় যৌথভাবে উদ্যোগ নিয়ে কেমিক্যাল কারখানাগুলো সরাতে হবে। এটা করে প্রমাণ করতে হবে, আওয়ামী লীগ যে সিদ্ধান্ত নেয়, তা বাস্তবায়ন করে। জীবনের সঙ্গে আপস করা যাবে না।

মোহাম্মদ নাসিম বলেন, তাঁরা বিরোধী দলবিহীন রাজনীতি চান না। কিন্তু নিজেদের ভুল সিদ্ধান্তের কারণে আজ বিএনপির এ অবস্থা হয়েছে। উপজেলা পরিষদ নির্বাচনের প্রসঙ্গ টেনে তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা ও নির্বাচন কমিশনের কঠোর পদক্ষেপে রোববার শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। মানুষ ভোট দিতে চায়। নিরাপত্তা পেলে তারা ভোট দেবে, প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে তা প্রমাণিত হয়েছে। আগামী চারটি ধাপেও শান্তিপূর্ণভাবে ভোট হবে।