দিনটি নতুন বন্ধুদের

গাজীপুরের মৌচাক স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে আতিথেয়তায় ব্যস্ত স্কাউটরা।  ছবি: প্রথম আলো
গাজীপুরের মৌচাক স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে আতিথেয়তায় ব্যস্ত স্কাউটরা। ছবি: প্রথম আলো

স্কাউটরা দিনটি কাটিয়েছে নতুন বন্ধু তৈরি করে। নতুন বন্ধুদের জন্য ছিল নানা রকম উপহার। তবে সেই উপহারসামগ্রী তৈরি করেছে স্কাউট বন্ধুরাই। নতুন বন্ধু তৈরি হওয়ার পর তৈরি উপহার তুলে দেওয়া হয় তার হাতে।

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মৌচাক স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে দশম বাংলাদেশ ও তৃতীয় সানসো স্কাউট জাম্বুরির পঞ্চম দিনে গতকাল মঙ্গলবার ভোরের পাখি, তাঁবু কলা, পাইওনিয়ারিং ও প্রাথমিক প্রতিবিধান, সাধারণ জ্ঞান, গ্রিন ডিবেট, উডব্যাজ রিইউনিয়ন ও ক্যাম্প ফায়ার অনুষ্ঠিত হয়।

কালিয়াকৈরের আবদুল্লাহ মডেল পাবলিক স্কুলের দশম শ্রেণির শিক্ষার্থী রাহুল হোসেন বলে, ‘আমার চারজন নতুন বন্ধু হয়েছে। তাদের সবার মুঠোফোনের নম্বর সংগ্রহ করেছি। তাদের আমি উপহার দিয়েছি। তারাও আমাকে উপহার দিয়েছে। আশা করি, আমাদের বন্ধুত্ব আজীবন টিকে থাকবে।’ স্কাউট লিডার ও শিক্ষক মো. শোয়াইব মৃধা বলেন, অনেক শিক্ষার্থী অন্য জেলা সম্পর্কে কিছুই জানে না। তারা নতুন বন্ধুদের কাছ থেকে অনেক কিছু শিখতে পেরেছে। এই শিক্ষাও তাদের চলার পথে কাজে আসবে।

কয়েক দিন ধরে স্কাউটরা বিভিন্ন রোমাঞ্চকর অভিযানে অংশগ্রহণ নিচ্ছে। এর মধ্যে গতকাল ছিল ‘পাশেরবাড়ি’ নামে একটি আয়োজন। স্কাউটরা জানায়, পাশের বাড়ি হলো জাম্বুরিতে অংশগ্রহণকারীদের জন্য একটি আনন্দদায়ক কার্যক্রম। জাম্বুরির পঞ্চম দিন নির্দিষ্ট সময়ের জন্য একটি দল অন্য একটি দলের আতিথেয়তা গ্রহণ করবে এবং একই সঙ্গে স্কাউটরা সবার সঙ্গে পরিচিত হয়ে বন্ধুত্ব তৈরিসহ নিজেদের হাতে তৈরি করা উপহার বিনিময় করে। এই চ্যালেঞ্জ শুরুর আগে সংশ্লিষ্ট প্রতিনিধিরা জানিয়ে দেন কোন ইউনিট অন্য কোন ইউনিটে যাবে। এই ইভেন্টের মাধ্যমে এক জেলার স্কাউট অন্য জেলার ঐতিহ্য ও সংস্কৃতি সম্পর্কে ধারণা লাভ করে।

এ ছাড়া স্কাউটদের নেতৃত্ব ও সুপ্ত প্রতিভার বিকাশ এবং তাদের ভাবনা ও স্বপ্নগুলো উপস্থাপনের সুযোগ দিতে ছিল গ্রিন ডিবেটের আয়োজন। এই চ্যালেঞ্জে যোগদানের জন্য স্কাউটদের ‘এসডিজি (টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা) উন্নয়নের মূল সোপান’, ‘যোগ্য নেতৃত্বের জন্য স্কাউটিং’, ‘শিল্পায়ন ও পরিবেশ’ এবং ‘জেনেটিক্যাল ফুড বনাম ন্যাচারাল ফুড’ নিয়ে ভিলেজভিত্তিক বিতর্ক অনুষ্ঠিত হয়। এখান থেকে বাছাই করে চূড়ান্ত অংশগ্রহণকারী মনোনীত করা হয়। গতকাল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যারেনায় গ্রিন ডিবেট অনুষ্ঠিত হয়। এ ছাড়া শতবর্ষ উডব্যাজ গ্যাদারিং অনুষ্ঠিত হয়। বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার (প্রশিক্ষণ) মো. মহসিনের সভাপতিত্বে শতবর্ষ উডব্যাজ গ্যাদারিং অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটসের উপদেষ্টা শাহ মোহাম্মদ ফরিদ, অ্যাডাল্ট রিসোর্সেস বিষয়ক জাতীয় কমিটির সভাপতি সৈয়দুল ইসলাম মল্লিক।