দুই মহাসড়কে যানজটে নাকাল যাত্রীরা

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানবাহনের দীর্ঘ সারি। গতকাল নারায়ণগঞ্জের শিমরাইলে।
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানবাহনের দীর্ঘ সারি। গতকাল নারায়ণগঞ্জের শিমরাইলে।

ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট মহাসড়কের নারায়ণগঞ্জ অংশে গতকাল বৃহস্পতিবার দিনভর যানজট ছিল। ফলে চট্টগ্রাম ও সিলেটমুখী বাসের যাত্রীরা তীব্র ভোগান্তিতে পড়েন।
ট্রাফিক পুলিশ বলেছে, টানা তিন দিনের ছুটি থাকায় মহাসড়কে গাড়ির চাপ বেড়ে যায়। এ ছাড়া কাঁচপুর দ্বিতীয় সেতু উদ্বোধন সামনে রেখে কাঁচপুরে ইউলুপের গার্ডারের কাজ চলমান থাকায় সকাল আটটা থেকে যানজট শুরু হয়। সন্ধ্যা ছয়টার দিকেও তীব্র যানজট ছিল।

ট্রাফিক পুলিশ ও ভুক্তভোগী যাত্রীরা জানান, সকাল আটটা থেকে কাঁচপুর সেতু ও শিমরাইল এলাকা থেকে যানজট শুরু হয়। ধীরে ধীরে তা ঢাকা-সিলেট মহাসড়কের কাঁচপুর থেকে রূপসী এবং ঢাকা-চট্টগ্রাম মহসড়কের সাইনবোর্ড থেকে মদনপুর পর্যন্ত ছড়িয়ে পড়ে। যানজটের কারণে ১০ মিনিটের রাস্তা পার হতে তিন-চার ঘণ্টা লেগে যায়। যানজটের খবর পেয়ে নারায়ণগঞ্জের হাইওয়ে ও ট্রাফিক বিভাগের অতিরিক্ত পুলিশ যানজট নিরসনে কাজ শুরু করে। যানজটের কারণে দূরপাল্লার নির্ধারিত সময়ের যাত্রীবাহী বাস সময়মতো কাউন্টারে ফিরতে পারেনি। ফলে শিমরাইল মোড় ও কাঁচপুরের টিকিট কাউন্টারগুলোতে যাত্রীদের ভিড় বেড়ে যায়। শিমরাইলের দূরপাল্লার যাত্রীবাহী বাসের টিকিট কাউন্টারগুলোতে যাত্রীদের বাসের জন্য ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে দেখা গেছে।

শিমরাইল এলাকার ফল ব্যবসায়ী কামাল মিয়া বলেন, সকাল থেকে দিনভর মহাসড়কে প্রচণ্ড যানজট ছিল। যানজেটর কারণে শিমরাইল থেকে কাঁচপুর সেতু পার হতে যানবাহনগুলোর দুই ঘণ্টারও বেশি লেগেছে। ভোগান্তি পোহাতে হয়েছে বিভিন্ন গন্তব্যের যাত্রীদের। তিনি বলেন, আট লেনে গাড়ি এসে শিমরাইল কাঁচপুর সেতুতে দুই লেনে পার হয়। এতে যানজট প্রকট হয়। বাস কাউন্টারের কর্মচারী নাসির উদ্দিন বলেন, কাউন্টারগুলোতে যাত্রীর প্রচণ্ড চাপ ছিল।
নারায়ণগঞ্জ ট্রাফিক পুলিশের পরিদর্শক মোল্যা তাসলিম হোসেন জানান, ঢাকা-সিলেট মহাসড়কের কাঁচপুর বাসস্ট্যান্ডে ইউলুপের গার্ডারের কাজ চলছে। সে কারণে যানজট তীব্র হয়। তা ছাড়া আজ শুক্রবার ও কাল শনিবার সাপ্তাহিক ছুটি এবং রোববার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে সরকারি ছুটি থাকায় লোকজন গ্রামের বাড়ির উদ্দেশে রওনা হওয়ায় গাড়ির চাপ অনেক বেড়ে যায়। এ কারণে মহাসড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। ট্রাফিক পুলিশ যানজট নিরসনে কাজ করে যাচ্ছে।