ফুটপাতবিহীন সড়কে ভোগান্তি

দুটি গাড়ি পাশাপাশি চললে হাঁটার জায়গা থাকে না এই সড়কে। সম্প্রতি জিগাতলার হাজারীবাগ থানা–সংলগ্ন এলাকায়।  ছবি: প্রথম আলো
দুটি গাড়ি পাশাপাশি চললে হাঁটার জায়গা থাকে না এই সড়কে। সম্প্রতি জিগাতলার হাজারীবাগ থানা–সংলগ্ন এলাকায়। ছবি: প্রথম আলো

ঢাকা ট্যানারি মোড় থেকে পূর্ব দিকে হাজারীবাগ থানার সামনে দিয়ে যাওয়া যায় জিগাতলা, সাতমসজিদ রোড পর্যন্ত। ব্যস্ত এই সড়কের বেশির ভাগ অংশে নেই ফুটপাত। এতে পথচারীদের, বিশেষ করে আশপাশের স্কুলগামী শিশু ও অভিভাবকদের চরম ভোগান্তির শিকার হতে হয়।

সম্প্রতি দেখা যায়, ঢাকা ট্যানারি মোড় থেকে সোজা পূর্ব দিকে শেরেবাংলা রোড পর্যন্ত গেলে একটি মোড়। এই মোড় থেকে আরও পূর্ব দিকে এগোলে হাতের বাঁ পাশে হাজারীবাগ থানা। মোড় থেকে থানা পর্যন্ত বাঁ পাশে ফুটপাত আছে। এরপর আর ফুটপাত নেই। এ কারণে ছুটে চলা গাড়ির পাশ দিয়ে ঝুঁকি নিয়ে হাঁটছে পথচারীরা। বে ট্যানারিজের সামনে দিয়ে বায়তুল মহররম জামে মসজিদের সামনে গিয়ে সড়কটি মিশেছে জিগাতলা রোডের সঙ্গে। জিগাতলা রোডে বেশ বড় একটি অংশে ফুটপাত আছে। কিন্তু দোকানিরা দখল করে রেখেছেন ফুটপাত।

দেখা যায় হাজারীবাগ থানার সামনে সড়কের উত্তর পাশে দাঁড় করিয়ে রাখা হয়েছে দুটি লেগুনা ও একটি পিকআপ ভ্যান। তার সামনে জমে আছে বৃষ্টির পানি। এর একটু সামনে একটি নির্মাণাধীন ভবনের নির্মাণসামগ্রী রাখা হয়েছে রাস্তায়। এ সময় পথচারীদের রাস্তার দক্ষিণ পাশ দিয়ে পার হতে দেখা গেছে।

স্থানীয় লোকজন বলেন, এই সড়ক দিয়ে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ ও বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ পাবলিক কলেজসহ জিগাতলা ও ধানমন্ডির বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যাতায়াত করে। সকালে শিক্ষার্থীরা শিক্ষাপ্রতিষ্ঠানে যাওয়ার সময় সড়কে যানজট লেগে যায়। তখন সড়কে হাঁটার পথও থাকে না।

পথচারী আবু হুরাইরা বলেন, রাস্তায় নানা রকম প্রতিবন্ধকতার কারণে হাঁটা কঠিন। আর স্কুল-কলেজ শুরু ও ছুটির সময় রাস্তায় যখন যানজট সৃষ্টি হয় তখন ভোগান্তি হয় সবচেয়ে বেশি। তিনি বলেন, হাজারীবাগ, জিগাতলা ও ধানমন্ডি এলাকায় বেশ কিছু শিক্ষাপ্রতিষ্ঠান আছে। স্কুলের শুরুতে বা শেষে ছোট সন্তানদের নিয়ে যাঁরা হেঁটে বাসায় ফেরেন, তাঁদের ভোগান্তি হয় সবচেয়ে বেশি।

রাস্তাটি ঘুরে দেখা গেছে, বিভিন্ন জায়গায় রাস্তার পিচ উঠে গেছে। বে ট্যানারিজের পাশের মোড়ে বেশ খানিকটা সড়ক ভেঙে গেছে। আর পুরো সড়কেরই অধিকাংশ ম্যানহোলের ঢাকনা ত্রুটিপূর্ণ বা উঁচু–নিচু। জিগাতলা উচ্চবিদ্যালয়ের সামনে একটি ম্যানহোল ভেঙে গেছে। গাছের গুঁড়ি রেখে ভাঙা ম্যানহোল সম্পর্কে মানুষকে সতর্ক করা হয়েছে। রাস্তার কোনো কোনো জায়গায় ফেলে রাখা হয়েছে ময়লা-আবর্জনা। বায়তুল মহররম জামে মসজিদের সামনে ড্রেনের একটি অংশ ভেঙে গেছে।

স্থানীয় লোকজন সড়কটি সংস্কারের পাশাপাশি দুপাশে ফুটপাত নির্মাণের দাবি জানিয়েছেন। পাশাপাশি রাস্তার যে অংশে ফুটপাত আছে তা দখলমুক্ত করা ও রাস্তায় রাখা নির্মাণসামগ্রী সরিয়ে নেওয়ারও দাবি জানিয়েছেন তাঁরা।

এ ব্যাপারে জানতে চাইলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ১৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মোহাম্মদ সেলিম বলেন, সড়কটি বছরখানেক আগে সংস্কার করা হয়েছে। কোথাও কোনো ভাঙাচোরা নেই। ম্যানহোলের ঢাকনাগুলো একটু উঁচু-নিচু হতে পারে। ফুটপাত না থাকায় পথচারীদের চলাচলে সমস্যার কথা স্বীকার করে তিনি বলেন, এই রাস্তায় ফুটপাত নির্মাণ করলে রাস্তা সরু হয়ে যাবে।