বঙ্গবন্ধুর জন্মদিনে কুড়িগ্রামে ব্যতিক্রমী আয়োজন

শততম জন্মদিনে বঙ্গবন্ধুর প্রতিকৃতি উপস্থাপন করে শিক্ষার্থীরা। কুড়িগ্রাম, ১৭ মার্চ। ছবি: সংগৃহীত
শততম জন্মদিনে বঙ্গবন্ধুর প্রতিকৃতি উপস্থাপন করে শিক্ষার্থীরা। কুড়িগ্রাম, ১৭ মার্চ। ছবি: সংগৃহীত

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মদিনে ব্যতিক্রমধর্মী কর্মসূচি উদযাপন করা হয়েছে। রোববার কুড়িগ্রামের খলিলগঞ্জ স্কুল অ্যান্ড কলেজ মাঠে শিক্ষার্থীদের অংশগ্রহণে ৩ হাজার বর্গফুট বঙ্গবন্ধুর প্রতিকৃতি প্রদর্শন করা হয়, যা দেখতে ভিড় করেন শিক্ষার্থী, অভিভাবকসহ শত শত মানুষ।

বঙ্গবন্ধুর শততম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ব্যতিক্রমধর্মী এই আয়োজন করে খলিলগঞ্জ স্কুল অ্যান্ড কলেজ কর্তৃপক্ষ ও পুলিশ প্রশাসন। জেলা পুলিশ প্রশাসনের নেতৃত্বে ৭২০ জন শিক্ষার্থী প্রদর্শন করে বঙ্গবন্ধুর প্রতিকৃতি। এর দৈর্ঘ্য ৬০ ফুট ও প্রস্থ ৪৮ ফুট। ড্রোন ক্যামেরার মাধ্যমে এর ছবি ধারণ করা হয়।

প্রতিকৃতি প্রদর্শনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন কুড়িগ্রামের জেলা প্রশাসক সুলতানা পারভীন। অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার মেহেদুল করিম, খলিলগঞ্জ স্কুল অ্যান্ড কলেজে অধ্যক্ষ রীতা রানী দেব।

পুলিশ সুপার মেহেদুল করিম বলেন, ‘বঙ্গবন্ধুর প্রতি ভালোবাসার নিদর্শনস্বরূপ ব্যতিক্রমধর্মী এই মানব পোর্ট্রেট শিক্ষার্থীরা উপস্থাপন করে। পোর্ট্রেটটি তৈরি করতে দুই ফুট বাই দুই ফুট মাপের ৯৮টি পিভিসি বোর্ড ব্যবহার করা হয়। এর মাধ্যমে শিক্ষার্থীরা বঙ্গবন্ধুকে শৈল্পিকভাবে উপস্থাপন করে।’ আকার ও দৈর্ঘ্যের বিচারে দেশে এটি প্রথম কোনো ব্যতিক্রমধর্মী উদ্যোগ বলেও মনে করেন তিনি।

বোর্ড ব্যবহার করে বঙ্গবন্ধুর প্রতিকৃতি তুলে ধরে শিক্ষার্থীরা। কুড়িগ্রাম, ১৭ মার্চ। ছবি: সংগৃহীত
বোর্ড ব্যবহার করে বঙ্গবন্ধুর প্রতিকৃতি তুলে ধরে শিক্ষার্থীরা। কুড়িগ্রাম, ১৭ মার্চ। ছবি: সংগৃহীত

ওই কলেজের অধ্যক্ষ রীতা রানী দেব বলেন, ‘পুলিশ সুপারের পরিকল্পনা ও নেতৃত্বে শিক্ষার্থীরা অসাধারণ কাজ করেছে। এ ধরনের পোর্ট্রেটের কাজ আমরা প্রথম দেখলাম।’

এ বিষয়ে জেলা প্রশাসক সুলতানা পারভীন বলেন, ‘আজকের দিনটি স্মরণীয় করে রাখতে সরকারি কর্মসূচির সঙ্গে সামঞ্জস্য রেখে জাতির পিতার প্রতিকৃতি তুলে ধরে শিক্ষার্থীরা, যা সারা বাংলাদেশের মধ্যে প্রথম একটি অনবদ্য উদ্যোগ।’