মুক্ত আসরের স্কুলভিত্তিক 'বাংলাদেশকে জানো' এবার ধামরাইয়ে

বিজয়ীদের পুরস্কার তুলে দিচ্ছেন মুক্তিযোদ্ধা পদ্মা রহমান, এ জেড এম সাদেকুর রহমান খান ও ভ্রমণকন্যা এলিজা বিনতে এলাহী। ছবি : সংগৃহীত।
বিজয়ীদের পুরস্কার তুলে দিচ্ছেন মুক্তিযোদ্ধা পদ্মা রহমান, এ জেড এম সাদেকুর রহমান খান ও ভ্রমণকন্যা এলিজা বিনতে এলাহী। ছবি : সংগৃহীত।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মদিনে মুক্তিযুদ্ধবিষয়ক সংগঠন ‘মুক্ত আসর’ ঢাকার ধামরাই উপজেলা পরিষদে আজ রোববার আয়োজন করে ‘বাংলাদেশকে জানো’ শীর্ষক অনুষ্ঠানের। বাংলাদেশকে জানো অনুষ্ঠানে কুইজভিত্তিক লিখিত পরীক্ষা ও ‘আমার স্বপ্ন’ শিরোনামে রচনা প্রতিযোগিতার সেরা ২১ শিক্ষার্থীর হাতে পুরস্কার হিসেবে তুলে দেওয়া হয় বই ও সনদপত্র। 

বাংলাদেশকে জানো কর্মসূচির শুরুতে শিক্ষার্থীদের নিয়ে বাংলাদেশ সম্পর্কে ৩০ মিনিট কুইজভিত্তিক লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ৯জন শিক্ষার্থীর হাতে পুরস্কার হিসেবে বই ও সনদ তুলে দেওয়া হয়। আয়োজনে আরও একটি অংশ ছিল আমার স্বপ্ন শিরোনামে রচনা প্রতিযোগিতা। সেখানেও সেরা তিন খুদে লেখককে দেওয়া হয় বই। অনুষ্ঠানে কুইজভিত্তিক লিখিত পরীক্ষায় ৩০০ শিক্ষার্থী অংশ নেয়।

মুক্ত আসরের সভাপতি আবু সাঈদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন মুক্তিযোদ্ধা এ জেড এম সাদেকুর রহমান খান, পদ্মা রহমান, ধামরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবুল কালাম, শিক্ষক ও ভ্রমণকন্যা এলিজা বিনতে এলাহী, শিক্ষক সংগীতা আচার্যসহ অনেকে।

অনুষ্ঠানে শিক্ষার্থীরা নাচ, গান ও কবিতা আবৃত্তি করে। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক এবং মুক্ত আসরের যুগ্ম সাধারণ সম্পাদক কৌশিক চাকমা, মিথিলা সিকদারসহ মুক্তবন্ধুরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।