পরিষ্কার সড়কে ময়লা ফেলার জেরে কর্মকর্তা বরখাস্ত

উত্তর সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা অভিযান শুরুর আগে পরিচ্ছন্ন সড়কে ময়লা ফেলার ঘটনায় সংস্থাটির এক কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। গতকাল সোমবার ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম এ নির্দেশ দেন।
কর্মকর্তা জানান, পরিষ্কার রাস্তায় ময়লা ফেলার নির্দেশ দেওয়ার অভিযোগে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) নির্বাহী প্রকৌশলী ও অতিরিক্ত প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) এস এম শফিকুর রহমানকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। পাশাপাশি বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের কাজের ঠিকাদারের নিয়োগ করা ওয়ার্ক সুপারভাইজার সালাহ উদ্দিনকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।
এ ঘটনায় প্রধান সম্পত্তি কর্মকর্তা আমিনুল ইসলামকে সভাপতি করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি আগামী সাত কর্মদিবসের মধ্যে মেয়র বরাবর তদন্ত প্রতিবেদন জমা দেবে।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে গত রোববার ডিএনসিসি তেজগাঁও সাতরাস্তা-সংলগ্ন মেয়র আনিসুল হক সড়কে ‘বিশেষ পরিচ্ছন্নতা অভিযান ও দেয়ালচিত্রণ’ কর্মসূচির আয়োজন করে। এই কার্যক্রমের উদ্বোধন করেন আতিকুল ইসলাম। তাঁর উদ্বোধনের আগে পরিচ্ছন্ন রাস্তায় ময়লা ফেলা হয়, যাতে তিনি আবার তা পরিষ্কার করে কার্যক্রম শুরু করতে পারেন।
এ ঘটনার একটা ভিডিও ফেসবুকে ভাইরাল হয়। এতে দেখা যায়, ডিএনসিসির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের ভ্যানগাড়িতে করে আনা কাগজের টুকরো পরিষ্কার রাস্তায় ফেলছেন দুজন পরিচ্ছন্নতাকর্মী। মেয়রের হ্যাশট্যাগ লাভ ঢাকা প্রচারণার গেঞ্জি গায়ে হ্যান্ডমাইক হাতে এক ব্যক্তি তা তদারক করছেন।
পরে ওই রাতে ডিএনসিসির বিজ্ঞপ্তিতে বলা হয়, এ সম্পর্কে মেয়র কিংবা ডিএনসিসির ঊর্ধ্বতন কর্মকর্তারা জানতেন না।