গত বছর ১৪ লাখ বাংলাদেশির ভারত ভ্রমণ

চট্টগ্রামে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার অনিন্দ্য ব্যানার্জি গতকাল বাণিজ্য মেলা পরিদর্শন করেন (বাম থেকে দ্বিতীয়)।  সংগৃহীত
চট্টগ্রামে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার অনিন্দ্য ব্যানার্জি গতকাল বাণিজ্য মেলা পরিদর্শন করেন (বাম থেকে দ্বিতীয়)। সংগৃহীত

২০১৮ সালে সাড়ে ১৪ লাখ বাংলাদেশি নাগরিক ভারত ভ্রমণ করেছেন। ২০১৭ সালের চেয়ে এ সংখ্যা ২০ শতাংশ বেশি। চিকিৎসা, পর্যটন ও ব্যবসায়িক প্রয়োজনে এই বিপুলসংখ্যক বাংলাদেশের নাগরিক দেশটি ভ্রমণ করেছেন। এই তথ্য প্রকাশ করেছেন চট্টগ্রামে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার অনিন্দ্য ব্যানার্জি।

গতকাল শনিবার সকালে নগরের পলোগ্রাউন্ড মাঠে আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ভারতীয় সহকারী হাইকমিশনের স্টলে পর্যটনবিষয়ক এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি। এ সময় চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলমসহ চেম্বারের পরিচালকেরা উপস্থিত ছিলেন।

অনিন্দ্য ব্যানার্জি বলেন, বাংলাদেশের অর্থনৈতিক এবং জীবনযাত্রার মানোন্নয়নের ফলে সাধারণ মানুষ বিদেশ ভ্রমণে আগ্রহী হচ্ছে। এ ক্ষেত্রে কম খরচে ভ্রমণের জন্য ভারত আদর্শ গন্তব্য। ভারত ভ্রমণকে আরও সহজতর করতে ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা ও নোয়াখালীতেও ভারতীয় ভিসা সেন্টার চালু করা হয়েছে।

এ সময় চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, ‘ভারত সব সময় আমাদের প্রকৃত ও বিশ্বস্ত বন্ধু রাষ্ট্র হয়ে সহযোগিতা করে আসছে। এ সহযোগিতার অংশ হিসেবে এবারের চট্টগ্রাম বাণিজ্য মেলায় ভারতীয় সহকারী হাইকমিশনের একটি বুথ স্থাপন করা হয়েছে। আগামীবারের মেলায় ভারত পার্টনার কান্ট্রি হিসেবে অংশগ্রহণ করবে বলে আশা করেন তিনি।’

অনুষ্ঠান শেষে সহকারী হাইকমিশনার মেলায় বিভিন্ন স্টল ও প্যাভিলিয়ন পরিদর্শন করেন।

এর আগে সকালে নগরের পলোগ্রাউন্ড মাঠের চট্টগ্রাম চেম্বারের অস্থায়ী কার্যালয়ে চেম্বার নেতাদের সঙ্গে মতবিনিময় করেন। মতবিনিময় সভায় চেম্বার সভাপতি ছাড়াও চেম্বারের সহসভাপতি সৈয়দ জামাল আহমেদ, পরিচালক কামাল মোস্তফা চৌধুরী, জহিরুল ইসলাম চৌধুরী, অঞ্জন শেখর দাশ, সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ৫ মার্চ থেকে পলোগ্রাউন্ড মাঠে এই মেলা শুরু হয়। চেম্বার আয়োজিত মাসব্যাপী এই মেলায় সাড়ে চার শ দেশি-বিদেশি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। এবারের মেলায় পার্টনার কান্ট্রি হিসেবে রয়েছে থাইল্যান্ড। পাশাপাশি মেলায় নিজস্ব পণ্য নিয়ে অংশ নিয়েছে ভারত, ইরান ও কোরিয়া। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা চলবে।