ডেমু ট্রেনের চলাচল বন্ধ যাত্রীদের দুর্ভোগ

রংপুরের বদরগঞ্জ রেলস্টেশনে  বন্ধ হয়ে যাওয়া ডেমু ট্রেন। গত শুক্রবারের তোলা।  প্রথম আলো
রংপুরের বদরগঞ্জ রেলস্টেশনে বন্ধ হয়ে যাওয়া ডেমু ট্রেন। গত শুক্রবারের তোলা। প্রথম আলো

দিনাজপুরের পার্বতীপুর-লালমনিরহাট রুটে রংপুর কমিউটার এক্সপ্রেস ট্রেনের (ডেমু ২ ডাউন) চলাচল তিন দিন বন্ধ রাখা হয়েছে। ট্রেনটি বিকল হওয়ায় মেরামত করতে এ চলাচল বন্ধ রাখা হয়।

এ ব্যাপারে জানতে চাইলে বাংলাদেশ রেলওয়ের লালমনিরহাট বিভাগীয় কার্যালয়ের ট্রেন নিয়ন্ত্রক নিত্যানন্দ রায় গতকাল শনিবার সকালে মুঠোফোনে প্রথম আলোকে বলেন, ওই ট্রেনের যন্ত্রাংশ বাংলাদেশে পাওয়া যায় না। চীন থেকে আনতে হয়। বর্তমানে বিকল ট্রেনটি পার্বতীপুর রেলওয়ে লোকশেডে নিয়ে মেরামতের কাজ চলছে। সেখানকার প্রকৌশলী তিন দিন সময় চেয়েছেন। প্রতি সপ্তাহে সোমবার ওই ট্রেনের চলাচল এমনিতেই বন্ধ থাকে। এ কারণে আজ (গতকাল শনিবার) ও আগামীকাল (আজ রোববার) ট্রেনের চলাচল বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়েছে। এর মধ্যেই সমস্যা সারানো গেলে আগামী মঙ্গলবার থেকে ট্রেনটি যথাসময়ে ওই রুটে চলাচল করবে।

বদরগঞ্জ রেলওয়ে স্টেশন কার্যালয় সূত্রে জানা গেছে, গত শুক্রবার ওই ট্রেনটি সকাল ১০টা ১০ মিনিটে পার্বতীপুর থেকে দুই শতাধিক যাত্রী নিয়ে লালমনিরহাটের উদ্দেশে ছেড়ে আসার পর বদরগঞ্জ রেলওয়ে স্টেশনে বেলা ১১টা ১০ মিনিটে পৌঁছে বিকল হয়। এতে যাত্রীরা দুর্ভোগে পড়ে। পরে ওই দিন বেলা দেড়টার দিকে বদরগঞ্জ রেলওয়ে স্টেশনে যাত্রী নামিয়ে দিয়ে ট্রেনটিকে পার্বতীপুর লোকশেডে মেরামতের জন্য নেওয়া হয়।

নাম প্রকাশ না করার শর্তে ওই ট্রেনের দায়িত্বে নিয়োজিত দুজন কর্মচারী বলেন, এই রুটে চলাচলের সময় বিভিন্ন স্টেশনে ডেমু ট্রেনটি বিকল হয়ে পড়ছে। মাস তিনেক ধরে সমস্যাটি বেশি ঘটছে। এতে ওই ট্রেনে চলাচলকারী যাত্রীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে।

ওই ট্রেনে নিয়মিত চলাচলকারী পার্বতীপুরের চাকরিজীবী রেজওয়ানা খাতুন ও সিফাত আলী অভিযোগ করে বলেন, গত তিন মাসে ট্রেনটি তিনবার বিকল হয়। এ ছাড়া স্টেশন থেকে ছাড়ার পর ট্রেনের শক্তি ধীরে ধীরে কমতে থাকে। এতে গন্তব্য স্থানে পৌঁছাতে অনেক সময় লেগে যায়।

ওই ট্রেনে চলাচলকারী বদরগঞ্জের আরেক যাত্রী সফিকুল ইসলাম বলেন, ‘ওই ট্রেনে নিয়মিত রংপুরে যাওয়া–আসা করি মাত্র ৪০ টাকায়। সকাল সাতটা থেকে দুপুর পর্যন্ত টানা পাঁচ ঘণ্টা বদরগঞ্জ-রংপুর রুটে আর কোনো ট্রেন চলাচল করে না। ট্রেনটি মেরামতের জন্য তিন দিন বন্ধ করা হয়েছে তা বুঝলাম। কিন্তু কর্তৃপক্ষের উচিত ছিল ওই তিন দিন ওই সময়ে অন্য একটি ট্রেন দেওয়া। তাহলে যাত্রীদের সুবিধা হতো।’

ওই ট্রেনের পরিচালক ফিরোজ হোসেন বলেন, চারটি যন্ত্রের সাহায্যে রংপুর কমিউটার এক্সপ্রেস ট্রেনটি চলে। গত শুক্রবার পার্বতীপুর থেকে দুই শতাধিক যাত্রী নিয়ে ছেড়ে আসার পর চারটি যন্ত্রের তিনটি বিকল হয়ে পড়ে। এ কারণে ওই স্টেশন থেকে ট্রেনটির যাত্রা বন্ধ রেখে অতিকষ্টে পার্বতীপুরে ফিরে আনা হয়।

বদরগঞ্জ রেলওয়ে স্টেশনমাস্টার আবদুল মাজেদ বলেন, ‘গত শুক্রবার বদরগঞ্জে শতাধিক টিকিট বিক্রির পর ওই দিন ট্রেনটি বিকল হয়ে পড়লে যাত্রীরা আমাদের ওপর চড়াও হয়। পরে বদরগঞ্জ থানার পুলিশের সহযোগিতা নিয়ে বিক্রীত টিকিটের টাকা যাত্রীদের ফেরত দেওয়া হয়।