স্বাধীনতা দিবসে রাজধানীতে যান চলবে যেসব পথে

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বঙ্গভবনে প্রধানমন্ত্রীসহ গুরুত্বপূর্ণ ব্যক্তি ও বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শিশু-কিশোর সমাবেশে অতিথিদের যাতায়াতের কারণে কাল মঙ্গলবার সকাল ছয়টা থেকে রাজধানীর কয়েকটি সড়কে যান চলাচল বন্ধ থাকার কথা জানিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। ওই দিন অনুষ্ঠান শেষ না হওয়া পর্যন্ত যান চলাচল বন্ধ থাকবে।
গতকাল রোববার ডিএমপির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জিরো পয়েন্ট থেকে গুলিস্তান আন্ডারপাস-রাজউক ক্রসিং পর্যন্ত সব ধরনের বাণিজ্যিক যানবাহন চলাচল বন্ধ থাকবে। শুধু উড়াল সড়ক ব্যবহারকারী যানবাহন প্রবেশ করতে পারবে। সার্জেন্ট আহাদ পুলিশ বক্স থেকে টিকাটুলীর ইত্তেফাক মোড় পর্যন্ত সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। আলিকো গ্যাপ থেকে দিলকুশা বাণিজ্যিক এলাকা ও রাজউক ক্রসিং পর্যন্ত সব ধরনের গাড়ি প্রবেশ নিষিদ্ধ থাকবে। পার্ক রোডের উত্তর মাথা থেকে ইত্তেফাক অভিমুখী কোনো যানবাহন চলাচল করবে না। দৈনিক বাংলা থেকে রাজউকের দিকে ও ২৪ তলা ভবন থেকে রাজউকের দিকে কোনো বাণিজ্যিক গাড়ি চলাচল করবে না। শাপলা চত্বর ও দৈনিক বাংলা থেকে রাজউক-গুলিস্তানগামী সব বাস দৈনিক বাংলা, ইউবিএল ক্রসিং, প্রেসক্লাব হয়ে চলাচল (আসা-যাওয়া) করবে কিংবা অন্য কোনো সুবিধাজনক বিকল্প রাস্তা ব্যবহার করতে হবে।
অনুষ্ঠান চলার সময় যানবাহন চলাচলে শৃঙ্খলা রক্ষা ও যানজট এড়ানোর লক্ষ্যে ডিএমপি জনসাধারণের সর্বাত্মক সহযোগিতা কামনা করছে।
সাভার যেতে ট্রাফিক নির্দেশনা

স্বাধীনতা দিবসে সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পাঞ্জলি অর্পণ উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীসহ
গুরুত্বপূর্ণ ব্যক্তিরা যাতায়াত করবেন। সে জন্য ওই দিন ভোর চারটা থেকে সকাল সাড়ে সাতটা পর্যন্ত ঢাকা থেকে সাভার জাতীয় স্মৃতিসৌধে যানবাহন
চলাচল নিয়ন্ত্রণ করা হবে। এ জন্য বাস, মিনিবাস, ট্রাক, লরিসহ বড় গাড়ি বিকল্প সড়কে চলাচল করতে হবে।
ডিএমপির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গাবতলী, আমিন বাজার সেতু সাভার-নবীনগর রোড পরিহার করে বিকল্প রাস্তা হিসেবে বিমানবন্দর সড়ক-আবদুল্লাহপুর ক্রসিং-আশুলিয়া সড়ক হয়ে চলাচল করবে। এ ছাড়া আরিচা বা পাটুরিয়া থেকে সাভার-আমিন বাজার হয়ে ঢাকাগামী যানবাহন নবীনগর বাজার থেকে বাইপাইল-আশুলিয়া হয়ে ঢাকায় প্রবেশ করবে। টাঙ্গাইল থেকে আশুলিয়া হয়ে ঢাকাগামী যানবাহন কালিয়াকৈর-গাজীপুর চৌরাস্তা-টঙ্গী হয়ে ঢাকায় প্রবেশ করবে।