নিহতদের যোগ্য স্বজনকে চাকরির প্রতিশ্রুতি মেয়রের

‘অগ্নি ঝুঁকিমুক্ত ও নিরাপদ পুরান ঢাকা’ শীর্ষক গণশুনানি। সিরডাপ মিলনায়তন, ঢাকা, ২৮ মার্চ। ছবি: প্রথম আলো
‘অগ্নি ঝুঁকিমুক্ত ও নিরাপদ পুরান ঢাকা’ শীর্ষক গণশুনানি। সিরডাপ মিলনায়তন, ঢাকা, ২৮ মার্চ। ছবি: প্রথম আলো

পুরান ঢাকার চকবাজার অগ্নিকাণ্ডে নিহত ব্যক্তিদের যোগ্য স্বজনকে চাকরি ও পুনর্বাসনের প্রতিশ্রুতি দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। আজ বৃহস্পতিবার দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে এক গণশুনানিতে তিনি এই প্রতিশ্রুতি দেন।

‘অগ্নি ঝুঁকিমুক্ত ও নিরাপদ পুরান ঢাকা’ শীর্ষক এই গণশুনানির আয়োজন করে এএলআরডি, আইন ও সালিশ কেন্দ্র, বেলা, বিএলএএসটি, ব্র্যাক, বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউট ও নিজেরা করি।

এই গণশুনানিতে ডিএসসিসি মেয়র বলেন, গত ২০ ফেব্রুয়ারি পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টায় রাসায়নিক গুদাম থেকে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে এখন পর্যন্ত ৭১ জন মারা গেছেন। হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন বা নিয়েছেন আরও অর্ধশতাধিক। এ দুর্ঘটনা কারোরই কাম্য ছিল না। তিনি বলেন, অগ্নিকাণ্ডে অনেক অসহায় মানুষ মারা গেছেন। পরিবারের একমাত্র উপার্জন ব্যক্তিও রয়েছেন। তাঁদের পরিবারের যোগ্য কেউ আবেদন করলে তাঁকে চাকরি ও আবাসনের ব্যবস্থা করবে ডিএসসিসি। এর পাশাপাশি ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর জন্য একটি তহবিল গঠন করা হবে। সবার সহযোগিতায় এই তহবিল থেকে আহত ও নিহত ব্যক্তিদের পরিবারকে অর্থ সহায়তা দেওয়া হবে।

মেয়র সাঈদ খোকন আরও বলেন, পুরান ঢাকায় ছড়িয়ে-ছিটিয়ে হাজারো নিষিদ্ধ কেমিক্যাল গুদাম রয়েছে। কিন্তু জীবনের বিনিময়ে বা ঝুঁকিতে ব্যবসা করা যাবে না। ইতিমধ্যে এসব সরিয়ে নিতে কাজ করছে শিল্প মন্ত্রণালয়। এই আবাসিক এলাকায় রাসায়নিকের গুদাম থাকতে দেওয়া হবে না। ক্রমান্বয়ে অন্যান্য ঝুঁকিপূর্ণ ব্যবসা-বাণিজ্যও সরিয়ে নেওয়া হবে।

মানবাধিকারকর্মী ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল বলেন, সরকারি সংস্থাগুলোর দায়বদ্ধতার অভাব রয়েছে। চুড়িহাট্টার ঘটনার পর কেউ তার দায় নিতে চায়নি। এতে বোঝা যায় দেশে সুশাসনের অভাব রয়েছে। তিনি বলেন, সমাজে সুশাসন না থাকলে এ ধরনের ঘটনা ঘটতে থাকবে। এই সুশাসন বাস্তবায়নের দায়িত্ব রাজনৈতিক দলগুলোর। তাদের সেই দায়িত্ব পালন করতে হবে।

গণশুনানিতে বেলার প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) মেজর এ কে এম শাকিল নেওয়াজ প্রমুখ বক্তব্য দেন।